ছাত্রলীগকে নিষিদ্ধ করার প্রতিবাদ জানিয়ে সংগঠনটির কিছু নেতা বুধবার ভোররাতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে ঝটিকা মিছিল করেছেন
ছাত্রলীগকে নিষিদ্ধ করার প্রতিবাদ জানিয়ে সংগঠনটির কিছু নেতা বুধবার ভোররাতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে ঝটিকা মিছিল করেছেন

নিষিদ্ধ ঘোষণার পর ভোররাতে ঢাকার রাস্তায় ছাত্রলীগের কিছু নেতার মিছিল

সরকারের পক্ষ থেকে ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণার পর এর প্রতিবাদ জানিয়ে সংগঠনটির কিছু নেতা ঢাকায় ঝটিকা মিছিল করেছেন। একটি ব্যানার হাতে বুধবার ভোররাতে ঢাকায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে কয়েকজনকে নানা স্লোগান দেওয়ার কিছু ভিডিও পাওয়া গেছে। এতে সংগঠনটির কেন্দ্রীয় মধ্যম সারির কিছু নেতাও ছিলেন।

এ ছাড়া গতকাল ভোররাতে মোহাম্মদপুরে অল্প কয়েকজন আরেকটি ঝটিকা মিছিল করেন। ভিডিওতে দেখা যায়, তাঁদের ব্যানারে লেখা ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ। মিছিলটি মোহাম্মদপুর এলাকায় হয়েছে বলে জানানো হয়। ৮-১০ জনের এই মিছিলের অধিকাংশের মুখে মাস্ক পরা থাকতে দেখা যায়।

ধানমন্ডির মিছিলটির ভিডিওতে ‘শেখ হাসিনার ভয় নেই, রাজপথ ছাড়ি নাই’, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’—এমন স্লোগান দিতে শোনা যায়। এ ছাড়া ‘লড়াই লড়াই লড়াই চাই’ স্লোগানও শোনা যায়। এখানেও অংশগ্রহণকারীদের অনেকের মুখে মাস্ক ছিল। তবে এই মিছিলে ছাত্রলীগের কয়েকজন সহসভাপতি, কয়েকজন সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার দু-একজন নেতা উপস্থিত ছিলেন।

সংগঠনটির সূত্রও এ মিছিলের বিষয় নিশ্চিত করেছে।

নিষিদ্ধঘোষিত ছাত্রলীগের বর্তমান ৩০১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ (ইনান)। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাজহারুল কবির ও সাধারণ সম্পাদক তানভীর হাসান (সৈকত)। ছাত্রলীগের শীর্ষ এই নেতারা ৫ আগস্টের পর আত্মগোপনে চলে গেছেন। প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে গেলে ছাত্রলীগের শীর্ষ নেতারাও পালিয়ে ওই দেশে অবস্থান নিয়েছেন বলে সংগঠনটির নেতারা জানিয়েছেন।

নিষিদ্ধ ঘোষণার আগে গতকাল বুধবার ভোরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনের সামনে কয়েকজন ছাত্রলীগ নেতা মিছিল করেন। শেখ হাসিনার বিরুদ্ধে করা ‘মিথ্যা মামলা’ প্রত্যাহারের দাবিতে সোমবার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকালে ঝটিকা মিছিল করেন ছাত্রলীগের সাবেক কয়েকজন নেতা।