অধ্যাপক মাহবুব উল্লাহর স্ত্রী উম্মে সালমা মারা গেছেন

ঢাকা বিশ্ববিদ্যালয় সাবেক অধ্যাপক ও অর্থনীতিবিদ মাহবুব উল্লাহর স্ত্রী উম্মে সালমা মাহবুব (৭৮) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বৃহস্পতিবার ভোরে রাজধানীর গ্রিন রোডে নিজ বাসভবনে তিনি মৃত্যুবরণ করেন।

অধ্যাপক মাহবুব উল্লাহ প্রথম আলোকে জানিয়েছেন, তাঁর সহধর্মিণী কয়েক বছর আগে ক্যানসার আক্রান্ত হয়ে সুস্থও হয়েছিলেন। পরে তাঁর ডিমেনশিয়া (স্মৃতিক্ষয় রোগ) ধরা পড়ে। বাসাতেই তিনি চিকিৎসাধীন ছিলেন। মাহবুব উল্লাহ আরও বলেন, আজ ভোরে ঘুমের মধ্যেই তিনি মারা যান। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক জানান, তিনি আগেই মারা গেছেন।

আজ বাদ জোহর গ্রিন রোডের কমফোর্ট হাসপাতাল–সংলগ্ন মসজিদে উম্মে সালমার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর মিরপুরে তাঁকে দাফন করা হবে।

উম্মে সালমা মাহবুবের বাবা মির্জা আবদুল আউয়াল বিএনপির প্রতিষ্ঠাকালে পাবনা জেলা শাখার সভাপতির দায়িত্ব পেয়েছিলেন। মির্জা আবদুল আউয়াল জিয়াউর রহমানের সময় জাতীয় সংসদের সদস্য ছিলেন। তাঁদের বাড়ি পাবনার বেড়া উপজেলায়। উম্মে সালমা স্বামী, তিন কন্যা, নাতি-নাতনিসহ আত্মীয়স্বজন ও অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

অধ্যাপক মাহবুব উল্লাহ প্রথম আলোকে জানান, উম্মে সালমা নিজে সরাসরি রাজনীতিতে যুক্ত না থাকলেও নিজের জীবদ্দশায় দেখা রাজনীতি, গোপন বাম রাজনীতি, মুক্তিযুদ্ধসহ নিজের জীবনের অভিজ্ঞতা নিয়ে একটি আত্মজীবনী লিখে গেছেন। তা পরবর্তী সময়ে প্রকাশ করা হবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজ এক শোকবার্তায় উম্মে সালমার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।