জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) হাসানুল হক ইনু
জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) হাসানুল হক ইনু

সরকার উৎখাতের বিষয়ে আলোচনার কোনো সুযোগ নেই: হাসানুল হক ইনু

আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে আন্দোলনকারী শিক্ষার্থীরা এখন এক দফা দাবিতে আন্দোলনে নেমেছেন। অন্যদিকে সরকার রাজনৈতিক ও প্রশাসনিকভাবে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চালাচ্ছে। এ পরিস্থিতি নিয়ে আজ রোববার প্রথম আলো কথা বলেছে ১৪ দলের শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুর সঙ্গে।

প্রশ্ন

গতকাল শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে আপনার বৈঠক হয়েছে। কী কথা হয়েছে?

ইনু: প্রধানমন্ত্রী ছাত্রদের জন্য আলোচনার দরজা খোলা রেখেছেন। তিনি সংঘাত এড়াতে চান। আর রাজনৈতিক দাবির ব্যাপারে রাজনৈতিকভাবেই মোকাবিলা করার অবস্থানে রয়েছে সরকার।

প্রশ্ন

ছাত্রদের আন্দোলনকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, এখন সংকটের সমাধান কীভাবে হতে পারে?

হাসানুল হক ইনু: আসলে ছাত্র আন্দোলন আর ছাত্র আন্দোলন নেই। এটিকে সরকার উৎখাতের রাজনৈতিক আন্দোলনে রূপ দেওয়া হয়েছে। ছাত্রদের দাবি এক বিষয় আর সরকার উৎখাতের আন্দোলন আরেক বিষয়। ছাত্র আন্দোলনের যে দাবি ছিল, সেগুলো নিয়ে আলোচনা হতে পারে। কিন্তু সরকার উৎখাতের রাজনৈতিক আন্দোলন যাঁরা করছেন, সেই আন্দোলন মোকাবিলার পদ্ধতি হবে ভিন্ন। সরকার উৎখাতের আন্দোলন রাজনৈতিকভাবেই মোকাবিলা করবে সরকার।

প্রশ্ন

কিন্তু আগে ছাত্রদের দাবিকে গুরুত্ব না দিয়ে সরকার কঠোর অবস্থান নেওয়ায় গত ১৭ জুলাই থেকে কয়েক দিনে অনেক প্রাণহানি হয়েছে। সে প্রেক্ষাপটেই ভিন্ন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে অভিযোগ রয়েছে।

ইনু: প্রাণহানির সব ঘটনায় বিচারের উদ্যোগ নেওয়া হয়েছে। বিচার বিভাগীয় তদন্ত কমিশন কাজ করছে। শিক্ষার্থীদের প্রত্যেকে জামিনে মুক্তি পাচ্ছে। এসব পদক্ষেপ তো নেওয়া হয়েছে। কিন্তু ছাত্র আন্দোলনের সমন্বয়কেরা দাবি পরিবর্তন করলেন। তাঁরা রাজনৈতিক আহ্বান জানালেন। সমন্বয়কেরা ছাত্রদের দাবির বাইরে চলে গেছেন। তাঁরা এখন রাজনৈতিক আন্দোলন করছেন।

প্রশ্ন

রাজনৈতিকভাবে মোকাবিলা বলতে কী বোঝাচ্ছেন?

ইনু: সরকার উৎখাতের বিষয় নিয়ে আলোচনার কোনো সুযোগ নেই। ফলে সরকার তা রাজনৈতিকভাবে মোকাবিলা করবে। সারা পৃথিবীতে যেভাবে মোকাবিলা করা হয়, এখানেও সেভাবে করা হবে। কারণ, এখন মানুষের বাড়িঘরে আক্রমণ ও অগ্নিসংযোগ করা হচ্ছে। পুলিশের ওপর আক্রমণ করা হচ্ছে।

প্রশ্ন

কিন্তু পরিস্থিতি তো স্বাভাবিক করা যাচ্ছে না। তাহলে সমাধান কীভাবে হবে?

ইনু: আলোচনাই সমাধান। কিন্তু সংঘর্ষ বাড়তে থাকলে সরকার প্রশাসনিক দিক থেকেও ব্যবস্থা নেবে।