রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে মির্জা ফখরুলের সঙ্গে বৈঠক করেন প্রণয় ভার্মা
রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে মির্জা ফখরুলের সঙ্গে বৈঠক করেন প্রণয় ভার্মা

মির্জা ফখরুলের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। তাঁদের মধ্যে দুই দেশের সম্পর্ক কীভাবে আরও গভীর করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে।

আজ রোববার বিকেলে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে যান প্রণয় ভার্মা। এরপর তাঁদের মধ্যে বৈঠক হয়।

সাক্ষাতের সময় বিএনপির মহাসচিবের সঙ্গে ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। অন্যদিকে ভারতীয় হাইকমিশনারের সঙ্গে ছিলেন উপহাইকমিশনার প্রভন বাধে। তাঁরা প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন।

বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, ‘বাংলাদেশের সঙ্গে যে সম্পর্ক, সেই সম্পর্ক আরও কীভাবে গভীর করা যায়, দৃঢ় করা যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের যে সমস্যাগুলো রয়েছে ভারতের সঙ্গে বাংলাদেশের, আমরা সেগুলো তুলে ধরেছি।’

ভারতের সঙ্গে পানি সমস্যা দ্রুত সমাধান এবং সীমান্তে হত্যা বন্ধ ও নিরাপত্তার বিষয় বিএনপির পক্ষ থেকে বৈঠকে তুলে ধরেছেন বলে জানান মির্জা ফখরুল। ভারতীয় হাইকমিশনার বলেছেন, তাঁরা এই বিষয়গুলো সম্পর্কে সজাগ। এই সমস্যাগুলো কীভাবে দ্রুততার সঙ্গে সমাধান করা যায়, তাঁরা সে চেষ্টা করছেন।

বিএনপির মহাসচিব বলেন, ‘তাঁদের (ভারতীয় হাইকমিশন) মূল বক্তব্য হচ্ছে, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চান। বিশেষ করে এই পরিবর্তনের পর নতুন যে অন্তর্বর্তী সরকার আছে, তাদের সঙ্গে তাঁরা ইতিমধ্যে যোগাযোগ করেছেন, কথা বলেছেন। বিএনপি একটি রাজনৈতিক দল হিসেবে...আমাদের সঙ্গেও তাঁরা তাঁদের দেশের রাজনৈতিক দলগুলোর সম্পর্ক দৃঢ় করতে চান। এই সম্পর্কের মধ্যে কী করে আরও সুস্থতা, আরও পজেটিভিটি নিয়ে আসা যায়, সেটা নিয়ে তাঁরা কাজ করতে আগ্রহী।’