গায়েবানা জানাজার কর্মসূচি দিয়েছে বিএনপি

কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে নিহত ব্যক্তিদের আত্মার মাগফিরাত কামনায় আগামীকাল বুধবার ঢাকাসহ সারা দেশে গায়েবানা জানাজার কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি।

আজ মঙ্গলবার রাতে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন।

মির্জা ফখরুল বলেন, ‘আজকে যাঁরা নিহত হয়েছেন, তাঁদের রুহের মাগফিরাত কামনায় যুগপৎ আন্দোলনে থাকা সব রাজনৈতিক দল আগামীকাল বাদ জোহর বায়তুল মোকাররম মসজিদে গায়েবানা জানাজায় অংশ নেবে। এই কর্মসূচি সারা দেশে পালন করতে যুগপৎ আন্দোলনে থাকা সব দলের প্রতি আহ্বান জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে যুগপৎ আন্দোলনে থাকা রাজনৈতিক দলগুলোর একটি যৌথ ঘোষণা তুলে ধরে বিএনপির মহাসচিব বলেন, ‘আমরা মনে করি, এসব ঘটনার পুরো দায়দায়িত্ব সরকার ও সরকারি দলের। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে উসকানি সৃষ্টি করা হয়েছে।’

একই সঙ্গে অবিলম্বে কোটা আন্দোলনকারীদের দাবি মেনে নেওয়ার জন্য সরকার ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বানের পাশাপাশি শিক্ষার্থীদের এই ন্যায়সংগত দাবিতে দেশবাসীকে সোচ্চার হওয়ার আহ্বানও জানান মির্জা ফখরুল।

বৈঠকে গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দের মধ্যে গণতন্ত্র মঞ্চের সমন্বয়কারী ও গণসংহতি আন্দোলনের প্রধান জোনায়েদ সাকি, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী হাসনাত কাইয়ুম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএনপির মহাসচিব ছাড়াও ওই বৈঠকে দলটির পক্ষে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু।