‘ভারতের সঙ্গে অসম চুক্তি ও সমঝোতা স্মারক এবং প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায়’ আয়োজিত সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের নেতারা। ঢাকা, ২৭ জুন
‘ভারতের সঙ্গে অসম চুক্তি ও সমঝোতা স্মারক এবং প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায়’ আয়োজিত সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের নেতারা। ঢাকা, ২৭ জুন

ভারতের সঙ্গে ‘অসম চুক্তি’ করে সরকার গদিতে থাকতে চায়: গণতন্ত্র মঞ্চ

দেশের মর্যাদা ভূলুণ্ঠিত করে সরকার ভারতের সঙ্গে ‘অসম চুক্তি’ করে গদিতে থাকতে চায় বলে অভিযোগ করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। তাঁরা বলছেন, ভারত অত্যন্ত পরিকল্পিতভাবে বাংলাদেশের রাজনৈতিক ও গণতান্ত্রিক বিকাশকে রুদ্ধ করতে চায়। বর্তমান সরকার ভারতের সহায়তায় নিজেদের গদি রক্ষা করতে চায়।

রাজধানীর তোপখানা রোডে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান কার্যালয়ে আজ বৃহস্পতিবার আয়োজিত সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের নেতারা এসব কথা বলেন। ‘ভারতের সঙ্গে অসম চুক্তি ও সমঝোতা স্মারক এবং প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায়’ গণতন্ত্র মঞ্চ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

গণতন্ত্র মঞ্চের নেতারা অভিযোগ করেন, ভারতের সঙ্গে হওয়া এসব চুক্তির কোনোটাই বাংলাদেশকে লাভবান করবে না, বরং বাংলাদেশের নিরাপত্তা ঝুঁকি বাড়িয়ে তুলবে। ভারত অত্যন্ত পরিকল্পিতভাবে বাংলাদেশের রাজনৈতিক ও গণতান্ত্রিক বিকাশকে রুদ্ধ করতে চায়। দক্ষিণ এশিয়াকে পিপলস ফেডারেশন ইউনিয়নে পরিণত করার ক্ষেত্রে স্বাধীন ও স্বনির্ভর বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কিন্তু ভারত তা হতে দিতে চায় না।

প্রধানমন্ত্রীর এবারের সফরে তিস্তা চুক্তি নিয়ে কিছু উল্লেখ নেই দাবি করে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, পানি ব্যবস্থাপনা নিয়ে দুই দেশের মধ্যে বহু বছর কথাবার্তা হচ্ছে। একমাত্র গঙ্গা চুক্তি ছাড়া আরও যে ৫৩টি যৌথ নদী আছে, সেগুলোর কোনোটাই নিয়ে চুক্তি করা যায়নি। তিস্তা চুক্তি প্রস্তুত হলেও তা স্বাক্ষর হয়নি। এই চুক্তি বাংলাদেশের মানুষের প্রাণের দাবি। স্বয়ং প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে জানিয়েছেন, এ সফরে তিস্তার পানি বণ্টন নয়, তিস্তা মহাপরিকল্পনা নিয়ে কথা হয়েছে।

সরকার অসম চুক্তির বিনিময়ে নিজেরা গদিতে থাকতে চায় অভিযোগ করে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, বর্তমান ডামি সরকার ভারতের সহায়তায় নিজেদের গদি রক্ষা করতে চায়। নেতারা অবিলম্বে দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্নের সমঝোতা স্মারক ও চুক্তি বাতিল করার আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মঞ্চের বর্তমান সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ূম ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী প্রমুখ।

‘সার্বভৌমত্ববিরোধী ও অসম চুক্তির’ প্রতিবাদে আগামী ৫ জুলাই সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেওয়া হয় সংবাদ সম্মেলনে।