ছাত্রলীগের ঢাকা উত্তর-দক্ষিণের সভাপতি-সাধারণ সম্পাদক পদে প্রার্থী ৩০০

ছাত্রলীগের ঢাকা উত্তর ও দক্ষিণের যৌথ সম্মেলন। সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা, ২ ডিসেম্বর
 ছবি: তানভীর আহাম্মেদ

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের যৌথ সম্মেলন উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে। এই দুই ইউনিটে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ পেতে আগ্রহী প্রার্থীর সংখ্যা ৩০০ জন।

আজ শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে এই সম্মেলন শুরু হয়। সম্মেলন উপলক্ষে সকাল ৯টা থেকেই মিছিল নিয়ে সমাবেশস্থলে আসতে থাকেন নেতা-কর্মীরা।

নেতা-কর্মীরা নানা রঙের টি-শার্ট পরে সম্মেলনে এসেছেন। তাঁরা পদপ্রত্যাশী নেতাদের নামে স্লোগান দিচ্ছেন। পাশাপাশি তাঁরা সম্মেলনের সফলতা কামনা করেও স্লোগান দিচ্ছেন।

বেলা সোয়া ১১টার দিকে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ সময় দলীয় পতাকাও উত্তোলন করা হয়।

পরে ছাত্রলীগের দলীয় সংগীত পরিবেশন করা হয়। ওড়ানো হয় শান্তির প্রতীক পায়রা।

উদ্বোধনীতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করা হয়। পরে গীতা ও ত্রিপিটক পাঠ করা হয়।

আন্দোলন-সংগ্রামে নিহত ব্যক্তিদের স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

এর আগে ২০১৮ সালের ২৫ এপ্রিল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন হয়েছিল। গঠনতন্ত্র অনুযায়ী, মহানগর ছাত্রলীগের কমিটির মেয়াদ এক বছর।

সম্মেলনস্থলে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক জুবায়ের আহমেদ প্রথম আলোকে বলেন, এবার এই ইউনিটে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আগ্রহী ১৬০ নেতা নির্ধারিত ফরম নিয়েছেন।

ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের এক নেতা জানিয়েছেন, এই ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রায় দেড় শ নেতা ফরম কিনেছেন।

যৌথ সম্মেলনের উদ্বোধক ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান। প্রধান বক্তা কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। সম্মেলনের প্রধান অতিথি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিশেষ অতিথি হিসেবে সম্মেলনে বক্তব্য দেবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।