ঢাকার কয়েক জায়গায় বিএনপির ঝটিকা মিছিল

আজ সকাল সাড়ে ৬টায় ফকিরাপুল সড়কে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিল হয়
ছবি: বিএনপির সৌজন্যে

সরকারের পদত্যাগ ও ‘একতরফা’ তফসিল বাতিলের দাবিতে অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর ফকিরাপুল, মতিঝিলসহ কয়েকটি স্থানে ‘ঝটিকা’ মিছিল বের করেছেন বিএনপির কয়েকজন নেতা। বিএনপির প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আজ সকাল সাড়ে ৬টা ফকিরাপুল সড়কে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিল হয়। আর মতিঝিলে নটর ডেম কলেজের সড়কে ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী ঝটিকা মিছিলের নেতৃত্ব দেন।

এসব মিছিলে ২০ থেকে ২২ জন নেতা-কর্মী ছিলেন। মিছিলকারীরা ‘একতরফা তফসিল মানি না, মানব না’, ‘অবরোধ চলছে, অবরোধ চলবে’ ইত্যাদি স্লোগান দেন।
সরকার পদত্যাগের ‘এক দফা’ দাবি ও নির্বাচন কমিশনের ‘একতরফা’ তফসিল বাতিলের দাবিতে বিএনপির এটি ষষ্ঠ দফার অবরোধ কর্মসূচি।

গত ২৮ অক্টোবর নয়াপল্টনের মহাসমাবেশ পণ্ড হয়ে যায়। এরপর পুলিশ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ অনেক নেতাকে গ্রেপ্তার করে। এসব গ্রেপ্তারের প্রতিবাদে বিএনপি হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে যায়। এ পর্যন্ত অবরোধের পাশাপাশি তারা দুই দফা হরতালও করেছে। ষষ্ঠ দফার ৪৮ ঘণ্টার এই অবরোধ শেষ হবে আগামীকাল শুক্রবার সকাল ৬টায়।

ফকিরাপুলের কাছে আজ সকালে ‘ঝটিকা’ মিছিল শেষে রুহুল কবির রিজভী বলেন, ‘সরকার ও তার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রক্তচক্ষু উপেক্ষা করে সারা দেশে বিএনপির নেতা-কর্মীরা শান্তিপূর্ণভাবে অবরোধ করছেন। জনগণ এই কর্মসূচিতে রাজপথে নেমে আসছেন। প্রতিদিনই পুলিশ আমাদের নেতা-কর্মীদের গ্রেপ্তার করছে, মিথ্যা ও গায়েবি মামলা দিচ্ছে, তাঁদের বাড়ি বাড়ি গিয়ে হামলা চালাচ্ছে, নেতা-কর্মীদের না পেয়ে তাঁদের বাবা-ভাইকে ধরে নিয়ে যাচ্ছে। কিন্তু অবরোধ রুখতে পারছে না।’

রিজভী বলেন, এবার সরকার পার পাবে না, এসব করে অবৈধ ক্ষমতাকে আর এক্সটেনশন করা যাবে না, জনগণের ভোটের অধিকার আদায়ের আন্দোলনকে দমানো যাবে না।

এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম, আবদুল কাদির ভূঁইয়া জুয়েলসহ ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা ছিলেন।

রাজধানীর নটর ডেম কলেজের সামনে সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা জেলা বিএনপির নেতা-কর্মীদের নিয়ে মিছিল করেন জেলার সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী। এ সময় ১৫ থেকে ১৬ জন নেতা-কর্মী নিয়ে তাঁরা মিছিল করে তফসিল বাতিলের দাবিতে স্লোগান দেন।

এ ছাড়া পান্থপথে স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহসভাপতি ইয়াছিন আলী ও সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান এবং মেরুল বাড্ডায় ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, ধোপখোলার কাঠের পোলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সভাপতি আসাদুজ্জামান আসলাম ও সাধারণ সম্পাদক সুজন মোল্লার নেতৃত্বে ‘ঝটিকা’ মিছিল করা হয়।