ছাত্রলীগের সম্মেলন শেষ, নেতৃত্বে কে সিদ্ধান্ত নেবেন শেখ হাসিনা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে ছাত্রলীগের বিদায়ী সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য
ছবি: প্রথম আলো

ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শেষ হয়েছে। সংগঠনটির কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার প্রার্থীদের মনোনয়নপত্র ও জীবনবৃত্তান্ত পাঠানো হচ্ছে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। তিনিই এই তিন ইউনিটের শীর্ষ নেতা ঠিক করে দেবেন।

আজ মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার দিকে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দ্বিতীয় অধিবেশন শেষ হয়। এ অধিবেশন শেষে সম্ভাব্য প্রার্থীদের মনোনয়নপত্র ও জীবনবৃত্তান্ত প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর কথা জানান ছাত্রলীগের বিদায়ী সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

এর আগে সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের সম্মেলনের প্রথম অধিবেশন হয়। সেখানে প্রধান অতিথি ছিলেন শেখ হাসিনা। প্রথম অধিবেশন শেষ হয় বেলা দুইটার দিকে। এরপর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দ্বিতীয় অধিবেশন শুরু হয়। প্রথম অধিবেশন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। এর আগে ছাত্রলীগের কমিটি গঠন করা হবে।

ওবায়দুল কাদেরের এ ঘোষণার পর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে জড়ো হতে থাকেন প্রার্থী ও তাঁদের অনুসারীরা। কিন্তু কেন্দ্রীয় ছাত্রলীগ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন আগে থেকে ভাড়া না করায় কিছুটা জটিলতা তৈরি হয়। ঘণ্টাখানেকের বেশি ইনস্টিটিউশনের ফটক বন্ধ ছিল। পরে সাড়ে পাঁচটার দিকে ওবায়দুল কাদের, আল নাহিয়ান ও লেখক সেখানে যান। নেতা-কর্মীদের নিয়ে ইনস্টিটিউশন মিলনায়তনে প্রবেশ করেন তাঁরা। সেখানে কাদের বলেন, ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। এর আগেই ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হবে। নেত্রী (শেখ হাসিনা) প্রার্থীদের ব্যাপারে খোঁজখবর নিচ্ছেন।