মানুষ আইন নিজের হাতে তুলে নিলেও সরকারের ভূমিকা দৃশ্যমান হচ্ছে না: সিপিবি

দেশের বিভিন্ন জায়গায় ‘মব’ তৈরি করে মানুষ নিজের হাতে আইন তুলে নিলেও এর বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন সরকারের ভূমিকা দৃশ্যমান হচ্ছে না বলে মন্তব্য করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। এসব ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার না করায় উদ্বেগ জানিয়েছে দলটি।

আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সিপিবির সভাপতি শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স) এসব কথা বলেন। বিবৃতিতে তাঁরা বলেন, ‘স্বৈরাচারী শাসকের অবসানের পর দেশবাসী স্বৈরাচারী ব্যবস্থাকে উৎখাত করে গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চেয়েছে। কিন্তু গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি, অন্তর্বর্তীকালীন সরকার ক্ষিপ্রতার সঙ্গে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের বিষয়ে জনগণকে এখনো স্পষ্ট করেনি। বরং ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, গাইবান্ধা ও রাজশাহীতে পিটিয়ে ছাত্র-যুবকদের হত্যা করা হয়েছে। চট্টগ্রামে বীর মুক্তিযোদ্ধা মঈনুদ্দিন খান বাদলের কবর পর্যন্ত ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে; যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির লাগাম টেনে ধরার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। সিন্ডিকেট বহাল তবিয়তে রাজত্ব করছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নের নামে সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি পাওয়ার দিয়ে তাদের জনগণের মুখোমুখি দাঁড় করানোর প্রক্রিয়া চলছে।

অবিলম্বে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন ও রাজনৈতিক দলসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে সংস্কার কার্যক্রম শুরু করা এবং কালক্ষেপণ না করে নির্বাচনব্যবস্থার আমূল সংস্কারের আলোচনা শুরুর আহ্বান জানানো হয় বিবৃতিতে।

দেশের বর্তমান পরিস্থিতিতে নিজেদের অবস্থান তুলে ধরতে ২১ সেপ্টেম্বর দেশব্যাপী সমাবেশ করার ঘোষণা দিয়েছে সিপিবি। ওই দিন বিকেল চারটায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করবে দলটি।