বিএনপি নেতা কাইয়ুমকে ফেরত পাঠানোর বিষয়ে স্থগিতাদেশ মালয়েশিয়ার হাইকোর্টের

বিএনপির নেতা এম এ কাইয়ুম
ফাইল ছবি

মালয়েশিয়ায় আটক বিএনপি নেতা এম এ কাইয়ুমকে বাংলাদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্তের বিরুদ্ধে স্থগিতাদেশ দিয়েছেন দেশটির হাইকোর্ট। আজ বৃহস্পতিবার সকালে আদালত এই আদেশ দেন বলে দেশটির দুই সংবাদমাধ্যম নিউ স্ট্রেইটস টাইমস ও মালয়েশিয়া কিনি ডটকম জানিয়েছে।

বিএনপির নেতা এম এ কাইয়ুমকে গত শুক্রবার মালয়েশিয়ায় আটক করা হয়। অবৈধভাবে অবস্থানের কারণে অভিবাসন আইনের আওতায় তাঁকে আটক করে স্থানীয় আমপাং থানায় নেওয়া হয়।

এম এ কাইয়ুম কেন্দ্রীয় বিএনপির ক্ষুদ্রঋণবিষয়ক সম্পাদক। তিনি ঢাকা উত্তর বিএনপির সভাপতি ছিলেন।

নিউ স্ট্রেইটস টাইমসের প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার হাইকোর্টর বিচারপতি কে মুনিআনদির আদালতে এম এ কাইয়ুমের মামলাটির শুনানি হয়। মালয়েশিয়ার মানবাধিকার সংগঠন সুয়ারা রাকায়েত মালয়েশিয়া কাইয়ুমের হয়ে আদালতে লড়ছে। সংগঠনের নির্বাহী পরিচালক সেভান দোরাইস্বামী বলেন, কাইয়ুমের গ্রেপ্তার একেবারে অন্যায্য। কারণ, তিনি জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-স্বীকৃতি শরণার্থী। এ-সংক্রান্ত কার্ডও তাঁর আছে।

সেভান দোরাইস্বামী আরও বলেন, ‘আমরা চাই মালয়েশিয়ার অভিবাসন দপ্তর আদালতের আদেশ পুরোপুরি বাস্তবায়ন করুক। আর কাইয়ুমকে বাংলাদেশে ফেরত পাঠানোর পরিকল্পনা থেকে সরে আসুক। আদালতের আদেশ অমান্য করে জোরপূর্বক অভিবাসনপ্রত্যাশীদের বের করে দেওয়ার যে নিন্দনীয় কাজটি বছর তিনেক আগে করা হয়েছে, এবার যেন তার পুনরাবৃত্তি না হয়।’

সেভান দোরাইস্বামী আশাবাদ ব্যক্ত করে বলেন, নিপীড়ন থেকে বাঁচতে আশ্রয় নেওয়া শরণার্থীদের সুরক্ষায় সরকার অবশ্যই তার প্রতিশ্রুতি রক্ষা করবে।