বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক

বিএনপির মহাসচিবের সঙ্গে ব্রিটিশ হাইকমিশনারের বৈঠক

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক। আজ সোমবার বিকেলে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এ বৈঠক হয়।

বিএনপির মহাসচিবের সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ ও তাবিথ আউয়াল উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। কত তাড়াতাড়ি আমরা নির্বাচনের দিকে যাচ্ছি, সেই আলোচনাও এসেছে। আগামী দিনে বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের যে বিভিন্ন ব্যবসা-বাণিজ্য এবং এর বাইরেও যে সম্পর্কগুলো আছে, সেগুলোকে আরও কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, তা নিয়ে নিয়ে আলোচনা হয়েছে।’

আমীর খসরু বলেন, একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটি নির্বাচিত ও জবাবদিহিমূলক সরকার বাংলাদেশ আসার ব্যাপারটি কত তাড়াতাড়ি সম্ভব, এটি তারা (যুক্তরাজ্য) জানতে চেয়েছে।

বিএনপির এই নেতা বলেন, ‘আমাদের পক্ষ থেকে যেটা স্বাভাবিকভাবে পুরো আন্দোলনে যে হতাহত হয়েছে...বিগত দিনে ছাত্র-জনতার আন্দোলনে হতাহতের যে সংখ্যা, সে বিষয়ে আলোচনা হয়েছে। একই সঙ্গে ১৫–১৬ বছরে বিএনপির নেতা-কর্মীদের ওপর নির্যাতন, হত্যা, মিথ্যা মামলা, সে বিষয়গুলো আলোচনা হয়েছে। এসবের পরিপ্রেক্ষিতে বিচারের বিষয়টাও আলোচনায় এসেছে। জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধিদল আসছে, এই বিষয়টা আমরা কীভাবে তুলে ধরছি, তা জানতে চেয়েছে, দেশের ভেতরে বিচারের বিষয়টা তারা জানতে চেয়েছে।’