সাবেক দুই সংসদ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু

আওয়ামী লীগের সাবেক দুই সংসদ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাঁরা হলেন মৌলভীবাজার-৪ আসনের সাবেক সংসদ সদস্য আবদুস শহীদ, বগুড়া-৫ আসনের সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান এবং সাবেক কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের ব্যক্তিগত সহকারী মাকসুদ। আজ রোববার তাঁদের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত হয়েছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম সাংবাদিকদের বলেন, দুদকের গোয়েন্দা ইউনিটের অনুসন্ধানে প্রাথমিক সত্যতা পাওয়ার পর তাঁদের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দুদক সূত্র জানায়, আবদুস শহীদ ১৯৯১ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকে মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) নির্বাচনে জয়লাভ করেন। তিনি আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও চিফ হুইপের দায়িত্ব পালন করেছেন। তাঁর বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিভিন্ন দুর্নীতি, নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সংসদ সদস্য হয়েও বন বিভাগের জমি দখল করে চা–বাগান তৈরি, চা–বাগানে রাস্তার লাইট ও ডিপ টিউবওয়েল স্থাপনে সরকারি আইন লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

সাবেক এই চিফ হুইপের বিরুদ্ধে রাজধানীসহ বিভিন্ন জায়গায় বাড়ি, ফ্ল্যাট কেনাসহ স্ত্রী ও নিজ সন্তানদের নামে কোটি টাকার সম্পদের তথ্য পেয়েছে দুদক। এ ছাড়া তাঁর স্ত্রীর নামে কানাডার বেগমপাড়ায় বাড়িসহ দেশে-বিদেশে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ গড়ার অভিযোগ রয়েছে।

অভিযুক্ত দ্বিতীয় ব্যক্তি হাবিবুর রহমান একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৫ আসন থেকে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। সাবেক এই সংসদ সদস্যের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজের, তাঁর স্ত্রী ও পরিবারের সদস্যদের নামে কোটি টাকার সম্পদ গড়ার অভিযোগ রয়েছে।

অন্যদিকে সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের ব্যক্তিগত সহকারী মো. মাকসুদের বিরুদ্ধে আধিপত্য বিস্তারের মাধ্যমে কৃষি মন্ত্রণালয়ে নিজ ঠিকাদারি প্রতিষ্ঠানের নামে কাজ নিয়ে শেষ না করিয়ে বিল উত্তোলন, বিভিন্ন প্রকল্পের অর্থ আত্মসাৎসহ ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে। দুদকের অভিযোগে বলা হয়েছে, সাবেক মন্ত্রীর এই ব্যক্তিগত সহকারী অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজের, তাঁর স্ত্রী ও পরিবারের নামে কোটি কোটি টাকার সম্পদ করেছেন।