আমীর খসরু মাহমুদ চৌধুরী
আমীর খসরু মাহমুদ চৌধুরী

বাজার সিন্ডিকেটের কারণে মানুষের ক্রয়ক্ষমতা কমে গেছে: আমীর খসরু

দেশের বর্তমান পরিস্থিতির কারণে পবিত্র ঈদুল ফিতর মানুষের জন্য সুখকর নয় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, সিন্ডিকেটের কারণে মানুষের ক্রয়ক্ষমতা কমে গেছে। দেশের মানুষ বিশেষ করে নিম্নবিত্ত, নিম্নমধ্যবিত্তরা দুবেলা দুমুঠো খেতে পারছে না।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আজ শুক্রবার নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় গণমাধ্যমকর্মীদের এ কথা বলেন বিএনপি নেতা আমীর খসরু চৌধুরী। চট্টগ্রাম নগরের মেহেদীবাগে তাঁর বাসভবনে নেতা-কর্মীরা শুভেচ্ছা বিনিময় করতে আসেন।

বাংলাদেশ আজ কঠিন সময় অতিক্রম করছে উল্লেখ করে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, অনির্বাচিত সরকার ক্ষমতা দখল করে বসে আছে। ৯৫ শতাংশ মানুষ ভোটকেন্দ্রে না গিয়ে তাদের প্রত্যাখান করেছেন। ৫ শতাংশ যাঁরা গিয়েছেন, তাঁরাও নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছেন।

এক প্রশ্নের জবাবে সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আজকে বাংলাদেশের মানুষ দুইবেলা, দুমুঠো বিশেষ করে নিম্নবিত্ত, নিম্নমধ্যবিত্ত দুইবেলা খেতে পারছে না।

দেশের সম্পদ, ব্যাংকের সম্পদ, টেন্ডারের নামে, পানি, বিদ্যুৎ ও গ্যাস বিলের নামে, সরকারদলীয় লোকজন নিয়ে যাচ্ছে। বাজার সিন্ডিকেটের কারণে মানুষের ক্রয়ক্ষমতা কমে গেছে। একটি শ্রেণির কাছে সম্পদ পুঞ্জীভূত হচ্ছে এবং এই সম্পদ বিদেশে পাচার হচ্ছে। ডলারের মূল্য বাড়ছে এবং ব্যাংকের সুদ বাড়ছে। সুতরাং তাদের লুঠপাটের পরিপূরক হিসেবে মানুষের পকেট থেকে বিভিন্নভাবে টাকা নিয়ে গেছে।

আমীর খসরু মাহমুদ চৌধুরী আরও বলেন, ‘মানুষকে শুধু আর্থিকভাবে বঞ্চনা করছে না, বাংলাদেশের মানুষের সাংগঠনিক, রাজনৈতিক ও গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে, ভোটাধিকার কেড়ে নিয়ে, জীবনের নিরাপত্তা কেড়ে নিয়ে, গণমাধ্যমের স্বাধীনতা কেড়ে নিয়ে, বাক্‌স্বাধীনতা কেড়ে নিয়েছে এই অবৈধ সরকার। আজকে বাংলাদেশ যেখানে এসে দাঁড়িয়েছে, তাতে ঈদ মানুষের জন্য খুব সুখকর তা বলতে পারব না।’