ছাত্রাবাস ছাড়ছেন না ঢাকা কলেজের ছাত্ররা

রাতে ঢাকা কলেজ গেটে ছাত্রদের অবস্থান
ছবি: প্রথম আলো

নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকানকর্মীদের সঙ্গে সংঘর্ষের পর ঢাকা কলেজের ছাত্রদের আজ মঙ্গলবার বিকেলের মধ্যে আবাসিক ছাত্রাবাস ছাড়ার নির্দেশ দিলেও ছাত্ররা তা মানেননি। রাত পৌনে নয়টা পর্যন্ত শিক্ষার্থীরা কলেজের সামনে অবস্থান নিয়ে আছেন। অন্যদিকে নিউমার্কেটের কাছে ব্যবসায়ীরাও অবস্থান নিয়ে আছেন।

ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ (উপাধ্যক্ষ) এ টি এম মইনুল হোসেন প্রথম আলোকে বলেন, শিক্ষার্থীদের ছাত্রাবাস না ছাড়ার মনোভাবের বিষয়টি তাঁরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। তবে এখন পর্যন্ত আগের ঘোষিত সময়ের বিষয়ে কোনো নতুন সিদ্ধান্ত হয়নি।

কলেজ সূত্র জানিয়েছে, এ বিষয়ে এখন কলেজ প্রশাসন সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তের অপেক্ষায় আছে।

এর আগে দুপুরের পর উদ্ভূত পরিস্থিতিতে কলেজ প্রশাসন ঢাকা কলেজের আবাসিক ছাত্রাবাসগুলো আগামী ৫ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করে। একই সঙ্গে আজ বিকেলের মধ্যে ছাত্রাবাস খালি করতেও নির্দেশ দেয় কলেজ কর্তৃপক্ষ।

তবে এ নির্দেশ প্রত্যাখ্যান করে বেলা সাড়ে তিনটার দিকে ছাত্ররা ভারপ্রাপ্ত অধ্যক্ষের কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। বিকেল সোয়া চারটার দিকে কলেজের শহীদ আ ন ম নজিব উদ্দিন খান খুররম মিলনায়তনে ছাত্রলীগের নেতারা সম্মিলিতভাবে বলেন, উদ্ভূত পরিস্থিতিতে তাঁরা ছাত্রাবাস ও ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছেন। যেকোনো মূল্যে তাঁরা ছাত্রাবাস ও ক্যাম্পাসে অবস্থান করবেন।

আজ মঙ্গলবার দিনভর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়েছে

ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের নেতা ফুয়াদ হাসান বলেন, ‘প্রয়োজনে আমরা লাশ হয়ে বের হব। তবু হল-ক্যাম্পাস ছাড়ব না। সাধারণ ছাত্রদের ওপর যে হামলা চালানো হয়েছে, এর বিচার না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। ঢাকা কলেজের অধ্যক্ষকে আমরা সুন্দর সমাধান করতে বলেছি। সেটি না হলে আমরা তাঁর পদত্যাগ দাবি করছি।’

রাত পৌনে নয়টার দিকে পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মো. সাজ্জাদুর রহমান প্রথম আলোকে বলেন, ছাত্ররা ছাত্রাবাস ছাড়েননি।