এক কাতারে যুক্তরাজ্যের সাবেক ৬ প্রধানমন্ত্রী

নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শনিবার ব্রিটেনের রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস। তাঁকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণার সময় লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে উপস্থিত ছিলেন কয়েক শ গুরুত্বপূর্ণ ব্যক্তি। এর মধ্যে যুক্তরাজ্যের যে সাবেক ছয়জন প্রধানমন্ত্রী জীবিত আছেন, তাঁরাও ছিলেন। তাঁরা হলেন জন মেজর, টনি ব্লেয়ার, গর্ডন ব্রাউন, ডেভিড ক্যামেরন, থেরেসা মে ও বরিস জনসন। ঐতিহাসিক এ আয়োজনের সামনের সারিতে ছিলেন তাঁরা। অনুষ্ঠানে রাজপরিবারের অন্য সদস্যদের সঙ্গে বর্তমান প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও বিরোধীদলীয় লেবার নেতা স্যার কিয়ের স্টারমার উপস্থিত ছিলেন।

২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত লেবার পার্টির নেতৃত্বদানকারী বিরোধী দলের নেতা এড মিলিব্যান্ড, ১৯৮৩ থেকে ১৯৯২ সালে এ দায়িত্ব পালন করা নীল কিনক ও সাবেক লিবারেল ডেমোক্র্যাট নেতা নিক ক্লেগও যোগ দিয়েছিলেন অনুষ্ঠানে। দেশের সাবেক ও বর্তমান নেতারা নতুন রাজার প্রতি নিজেদের সমর্থন দেখানোর জন্য ‘গড সেভ দ্য কিং’ কোরাসে অংশ নেন। সাবেক ছয় প্রধানমন্ত্রীর একসঙ্গে একই অনুষ্ঠানে যোগ দেওয়া বিরল ও ঐতিহাসিক ঘটনা বলেই রাজনৈতিক বিশ্লেষকেরা জানিয়েছেন।

জন মেজর ১৯৯০-১৯৯৭ (কনজারভেটিভ পার্টি), টনি ব্লেয়ার ১৯৯৭-২০০৭ (লেবার পার্টি), গর্ডন ব্রাউন ২০০৭-২০১০ (লেবার পার্টি), ডেভিড ক্যামেরন ২০১০-২০১৬ (কনজারভেটিভ পার্টি), থেরেসা মে ২০১৬-২০১৯ (কনজারভেটিভ পার্টি) ও বরিস জনসন ২০১৯ -২০২২ (কনজারভেটিভ পার্টি) মেয়াদে প্রধানমন্ত্রী ছিলেন।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস আনুষ্ঠানিকভাবে রাজার দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে লন্ডনের সেন্ট জেমস প্রাসাদে ঢুকছেন সাবেক ছয় ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, জন মেজর, গর্ডন ব্রাউন, টনি ব্লেয়ার, বরিস জনসন ও ডেভিড ক্যামেরন। লন্ডন, ব্রিটেন, ১০ সেপ্টেম্বর
সেন্ট জেমস প্রাসাদে রাজা তৃতীয় চার্লসের শপথ গ্রহণ অনুষ্ঠানে সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও গর্ডন ব্রাউনের সঙ্গে কথা বলছেন লেবার পার্টির বর্তমান নেতা স্যার কিয়ের স্টারমার। লন্ডন, ব্রিটেন, ১০ সেপ্টেম্বর
ব্রিটিশ রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য এবং রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের নিয়ে এ কাউন্সিল গঠন করা হয়। তৃতীয় চার্লসকে রাজা হিসেবে ঘোষণা দেয় ব্রিটেনের ‘এক্সেশন কাউন্সিল’। সেই ঘোষণার অপেক্ষায় সাবেক ছয় প্রধানমন্ত্রী ও কিয়ের স্টারমার। লন্ডন, ব্রিটেন, ১০ সেপ্টেম্বর
সেন্ট জেমস প্রাসাদে অ্যাক্সেশন কাউন্সিলের বৈঠকে অংশ নেন সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন (ডানে) ও গর্ডন ব্রাউন (বাঁয়ে)
সেন্ট জেমস প্রাসাদে অ্যাক্সেশন কাউন্সিলের বৈঠকে সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, থেরেসা মে, বরিস জনসন ও ডেভিড ক্যামেরন (বাঁ থেকে ডানে)
লেবার পার্টির সাবেক নেতা এড মিলিব্যান্ড, বর্তমান নেতা কিয়ের স্টারমার, সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, গর্ডন ব্রাউন, বরিস জনসন (বাঁ থেকে ডানে)