এইচএসসি পরীক্ষা নেয়া হোক

রাজধানী ঢাকায় কিছু ছাত্রের দাবির প্রেক্ষিতে ঢাকা শিক্ষা বোর্ড স্থগিতকৃত এইচএসসি পরীক্ষা যেভাবে বাতিল করেছে। লাখ লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় পরীক্ষার্থী ছিলেন। তাদের মতামত না নিয়ে কিছু সংখ্যক ছাত্রদের চাপের মুখে এইচএসসি পরীক্ষা বাতিল করা কতটুকু যুক্তিযুক্ত হয়েছে তা ভেবে দেখার অবকাশ রয়েছে।

ছাত্ররা বাতিল চায় কি তা অনলাইনে স্বল্প সময়েই জরিপ করা যেত। জাতীয় সচিবালয়ে জোরপূর্বক অনুপ্রবেশ করে অবৈধ চাপের মুখে দাবি আদায়কে দেশের পরিবর্তিত পরিস্থিতিতে কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। পরীক্ষার্থীরা মানসিকভাবে প্রস্তুত নন এবং অনেক ছাত্র এখনও আহত—এ যুক্তিতে ছাত্ররা এইচএসসি পরীক্ষা বাতিলের দাবি করেছেন। এ জন্য তো পরীক্ষা স্থগিত করা হয়েছে। দরকার হলে তারা আরও সময় চাইতে পারতেন। কিন্তু বাতিল চাওয়ার কারণ কি?

কিছু ছাত্রের অবৈধ চাপের মুখে পরীক্ষা বাতিল করা সদ্য সফল বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের মূল চেতনার সম্পূর্ণ পরিপন্থী। কেননা মেধার মূল্যায়ন, আইনের শাসন প্রতিষ্ঠা ও সকল প্রকার জবরদস্তির অবসানের দাবির আন্দোলনে অনেক শিক্ষার্থী ও সাধারণ মানুষ শহীদ হয়েছেন। এখন পূর্বের ধারাই যদি অব্যাহত থাকে তবে এত আত্মত্যাগের মূল্য কী?

পরীক্ষা ছাড়া কীভাবে মেধার মূল্যায়ন সম্ভব? ছাত্রদের আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া নিশ্চিত করার জন্য বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীদের প্রতি অনুরোধ করছি।

মো. আলী হায়দার

পল্লবী, ঢাকা