পানি সংরক্ষণ

মানুষের দৈনন্দিন প্রায় প্রতিটি কাজের সঙ্গে গভীরভাবে জড়িয়ে রয়েছে পানি। বর্তমান বিশ্বে অন্যতম উদ্বিগ্নের বিষয় তীব্র বিশুদ্ধ পানির সংকট। অধিক পরিমাণ ভূগর্ভস্থ পানি উত্তোলন ও ব্যবহারের ফলে পানির স্তর নিচে নেমে যাচ্ছে, যা ভবিষ্যতের জন্য অশনিসংকেত। প্রাকৃতিক বিশুদ্ধ পানির সমস্যার সহজ ও কার্যকর সমাধান হতে পারে বৃষ্টির পানি সংরক্ষণ ও এর যথাযথ ব্যবহার।

গ্রীষ্মের শুষ্কতার পর আসে জলবতী বর্ষা। বর্ষার সময় যে বৃষ্টি হয়, তার পানি যথাসম্ভব পরিবেশসম্মত উপায়ে ও যথাযথ প্রক্রিয়ায় সংরক্ষণ করা গেলে পরবর্তী সময়ে বিভিন্ন ধরনের কাজ, যেমন গৃহস্থালির কাজকর্ম, বাগানের গাছে পানি, কৃষিকাজ, গাড়ি পরিষ্কার, টয়লেট ফ্ল্যাশিং ইত্যাদিতে ব্যবহার করা যাবে, যা ভূগর্ভস্থ পানির ওপর চাপ অনেকাংশে কমাতে সক্ষম এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পানি সংরক্ষণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রেইন ওয়াটার হার্ভেস্টিং পানিকে সংরক্ষণের খুবই সাশ্রয়ী ও কার্যকর পদ্ধতি।

শুষ্ক মৌসুমে পানির সংকট মোকাবিলার জন্য বৃষ্টির পানির মতো মূল্যবান এক নবায়নযোগ্য প্রাকৃতিক সম্পদকে যথাযথ সংরক্ষণ করে ব্যবহার করার প্রতি আমাদের মনোযোগী হতে হবে।

রিমু দেবী

শিক্ষার্থী, উদ্ভিদবিজ্ঞান বিভাগ,

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়