আমার ভাই মরল কেন জবাব চাই, বিচার চাই

একাত্তরে বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছিলেন একটি বৈষম্যহীন দেশের জন্য। অথচ একুশের দশকে এসেও আমাদের বৈষম্যের শিকার হতে হচ্ছে। এ জন্যই কি বাংলার বীর সন্তানেরা আত্মোৎসর্গ করে দেশ স্বাধীন করেছিলেন?

দেশে শিক্ষাব্যবস্থা থেকে কর্মক্ষেত্র—সবখানে কোটাব্যবস্থা চালু আছে। একজন শিক্ষার্থী এসএসসি পরীক্ষার পর কলেজে ভর্তি হতে যাবে, সেখানে কোটা। যেখানে একজন জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী একটা সিটের জন্য লড়ে, সেখানেই তার চেয়ে কম নম্বর অথবা কম জিপিএ পাওয়া শিক্ষার্থী ভালো কলেজে ভালো আসন দখল করে নেয়।

আবার কলেজজীবন পার করে যখন বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় লাখ লাখ শিক্ষার্থী একটি আসনের জন্য ০.২৫ নম্বর নিয়ে লড়ে, সেখানেও একজন কোটাধারী তুলনামূলক কম নম্বর নিয়ে আসন দখল করে।

একইভাবে আমরা দেখি চাকরির পরীক্ষার ক্ষেত্রেও। বর্তমানে কোটা সংস্কার একটি আন্দোলনে রূপ নিয়েছে। আমাদের আন্দোলন কোটাব্যবস্থা বন্ধ করা নয়, সংস্কার করা।

আমরা জাতির বিরুদ্ধে নয়, আমরা সরকারের বিরুদ্ধে নয়, আমরা আইনের বিরুদ্ধে নয়, আমরা শুধু একটি বৈষম্যমূলক ব্যবস্থার বিরুদ্ধে। আন্দোলন করতে গিয়ে গত কয়েক দিন শিক্ষার্থীদের সঙ্গে যে আচরণ করা হয়েছে, আমরা এর সঠিক বিচার চাই। আমার ভাই কেন খুন হবে, আমার বোন কেন রক্তাক্ত হবে, এর জবাব চাই।

ছাবিহা জামান

শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ