ব্যতিক্রম হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার
ব্যতিক্রম হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

রাজনৈতিক নেতাদের কি ছুটি নিতে নেই

গ্রীষ্মের বাতাস পড়ে যেতে শুরু করেছে। ছুটির দিনগুলো শেষ হয়ে যাচ্ছে। উত্তর গোলার্ধের লোকেরা কাজে ফিরতে শুরু করেছে। অন্যদিকে অনেক রাজনৈতিক নেতা ছুটিতে যাচ্ছেন। তাঁদের দাবি, কয়েকটি দিন অবকাশে বেড়িয়ে এলে তাঁরা একঘেয়েমি কাটিয়ে উঠতে পারবেন এবং ফিরে এসে নতুন উদ্যমে আবার কাজ করতে পারবেন। তাঁরা মনে করেন, যাঁরা ছুটি না নিয়ে টানা কাজকর্মে ব্যস্ত থাকেন, তাঁদের চেয়েও তাঁরা ছুটি শেষে কর্মস্থলে ফিরে বেশি মনোযোগ দিয়ে কাজ করতে পারবেন। 

তবে তাঁদের মধ্যে ব্যতিক্রম হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার। দেশজুড়ে চলমান দাঙ্গা পরিস্থিতি মোকাবিলার এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি পুনরুদ্ধারে প্রয়োজনীয়তা বিবেচনায় তিনি তাঁর গ্রীষ্মকালীন ছুটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন। 

স্টারমারের সিদ্ধান্তটি যুক্তরাজ্যের সাবেক পররাষ্ট্রসচিব ডমিনিক রাবের একেবারে বিপরীত। ২০২১ সালে আফগানিস্তানে যখন তালেবান কাবুল দখল করে এবং সেখানকার ব্রিটিশ কর্মীরা অনিশ্চিত অবস্থার মধ্যে পড়ে যান, সে মুহূর্তে রাব কর্মস্থলে না থেকে গ্রিসে ছুটি কাটাতে গিয়েছিলেন। তাঁর সেই সিদ্ধান্ত যুক্তরাজ্যের মানুষের মধ্যে ব্যাপক অসন্তোষের সৃষ্টি করেছিল এবং পরে তিনি তাঁর ছুটিতে যাওয়ার জন্য দুঃখ প্রকাশ করেছিলেন। 

কিছু দেশে রাজনীতিবিদদের ছুটিতে যাওয়া কার্যত নিষিদ্ধ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অধীনে ভারতে একজন মন্ত্রীর এক-দুই সপ্তাহ ছুটি নেওয়া প্রায় অকল্পনীয় ব্যাপার। অন্যদিকে খুব আশ্চর্যজনকভাবে চীনে নেতাদের গোপনে ছুটি কাটানোর ঝোঁক লক্ষ করা যায়। 

যাঁরা নেতাদের ছুটিতে যাওয়াকে সমর্থন করেন না, তাঁদের যুক্তি হলো, নেতাদের চেয়ারে বসানো হয় দেশের সেবা করার জন্য, তাঁদের ব্যক্তিগত আরাম–আয়েশের জন্য নয়। তাঁরা মনে করেন, নেতাদের ২৪ ঘণ্টা দায়িত্ব পালনরত থাকা উচিত, যাতে তাঁরা অন্যদের সামনে উদাহরণ হয়ে থাকতে পারেন। তাঁরা মনে করেন, নিদেনপক্ষে যখন দেশে কোনো বড় ঘটনা ঘটে, তখন অন্তত তাঁদের কর্মস্থলে থাকাটা খুবই দরকার। 

২০২২ সালের আগস্টে ফ্রান্সে যখন নজিরবিহীন দাবানল ধ্বংসযজ্ঞ চালাচ্ছিল, সে সময় দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ফোর্ট ডি ব্রেগানন-এ তাঁর অবকাশকালীন বাড়িতে কাটাচ্ছিলেন। সে সময় জেট স্কিতে বসে তাঁর সময় কাটানোর ছবি প্রকাশের পর তিনি প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন। বহু কর্মজীবী ​​মানুষ যখন ছুটি কাটানোর সুযোগ পান না বা অবকাশে যাওয়ার সামর্থ্য অর্জন করতে পারেন না, তখন যেকোনো নেতার অযৌক্তিক ভ্রমণকে দেশপ্রেমহীনতা বলে ধরা হয় এবং প্রায়ই এ নিয়ে সমালোচনা ওঠে। 

মার্কিন সুপ্রিম কোর্টের বিচারকের মতো সরকারি কর্মকর্তাদের যখন ব্যক্তিগত জেটে উড়ে বিলাসবহুল অবকাশকেন্দ্রে যেতে দেখা যায় এবং তাঁদের সেই ভ্রমণের খরচ যদি তৃতীয় কাউকে জোগান দিতে দেখা যায়, তখন অনিবার্যভাবে মানুষের মনে দুর্নীতির ধারণার উদ্রেক করে।

কেউ কেউ অবশ্য যুক্তি দেন, নেতাদের পরিবারের সঙ্গে সময় কাটাতে দেওয়া উচিত। নেতাদের ছুটি নেওয়ার পক্ষে থাকা লোকদের আরেকটি যুক্তি হলো, ছুটি কাটানোর সুযোগ নেতাদের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাকে উন্নত করতে সহায়তা করতে পারে। ২০২৩ সালের একটি গবেষণায় দেখা গেছে, ছুটির দিনগুলো পুঁজিবাজার বিশ্লেষকদের আর্থিক পূর্বাভাসের যথার্থতাকে ‘অর্থপূর্ণভাবে উন্নত’ করে। গবেষণা বলছে, একটানা একের পর এক সিদ্ধান্ত গ্রহণজনিত ক্লান্তি কর্মক্ষমতায় লক্ষণীয় পতনের কারণ হিসেবে কাজ করে। 

২০১৯ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, হাসপাতালের নার্সরা বিরতিহীনভাবে কাজ চালিয়ে যাওয়ার ফলে তঁাদের সিদ্ধান্তগুলো ক্রমবর্ধমানভাবে রুক্ষ ও কম কার্যকর হয়ে ওঠে। গবেষণায় আরও দেখা গেছে, শল্যচিকিৎসক বা সার্জনরা ছুটি কাটালে তা থেকে চিকিৎসাব্যবস্থা উপকৃত হয়। 

আরও বিস্তৃতভাবে বললে বলা যায়, কাজ থেকে বিরতি নেওয়াটা মানসিক ও শারীরিক স্বাস্থ্যের জন্য খুবই দরকারি। কারণ, সাময়িক ছুটি উৎপাদনশীলতা বাড়ায়। এ কারণেই বেশির ভাগ জাতীয় এবং আন্তর্জাতিক শ্রম আইনে নিয়মিত ছুটি দেওয়ার কথা বলা হয়েছে। 

রাজনৈতিক নেতাদের ক্ষেত্রেও একই ব্যাপার কাজ করে। দেশের সামনে উদ্ভূত অপ্রত্যাশিত সংকট মোকাবিলা করতে, নতুন তথ্য উপলব্ধি করতে ও তা আমলে নিতে, নীতিগুলোর প্রভাব মূল্যায়ন করতে এবং কঠোর সিদ্ধান্ত নিতে তাদের ওপর জনগণ নির্ভর করে। এসব বিষয়ে বিচক্ষণতার সঙ্গে সঠিক সিদ্ধান্ত নিতে হলে ধীরস্থির মাথা দরকার। আর ধীরস্থির মস্তিষ্কের জন্য তাঁদের মাঝেমধ্যে অবকাশযাপন জরুরি। একজন নেতা যত বেশি পরিশ্রান্ত হবেন, তত বেশি তাঁদের মধ্যে খামখেয়ালি সিদ্ধান্ত নেওয়ার প্রবণতা দেখা যাবে, যা কার্যকরভাবে তাঁদের শাসন করার ক্ষমতাকে নষ্ট করতে থাকবে। 

এনগায়ার উডস অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ব্লাভাটনিক স্কুল অব গভর্নমেন্টের ডিন

স্বত্ব: প্রজেক্ট সিন্ডিকেট, ইংরেজি থেকে সংক্ষিপ্ত আকারে অনূদিত