নানা দাবি নিয়ে বিভিন্ন গোষ্ঠীকে সচিবালয় ঘেরাও করতে দেখা যাচ্ছে
নানা দাবি নিয়ে বিভিন্ন গোষ্ঠীকে সচিবালয় ঘেরাও করতে দেখা যাচ্ছে

‘বিপ্লব’ রক্ষার পথ কী, কারা হবেন প্রহরী

বাংলাদেশের জুলাই-আগস্টের গণ–অভ্যুত্থানকে ‘বিপ্লব’ বলতে অনেকের আপত্তি আছে। এটা যে সফল গণ–অভ্যুত্থান, সেটা প্রায় সবাই মানেন। তবে যেকোনো রাজনৈতিক গণ–অভ্যুত্থানকে রক্ষা ও এগিয়ে নেওয়ার ধরন ‘বিপ্লবকে’ সফল করার মতোই। কিন্তু সেই কাজটা কী রকম? বিশ্বের অন্যত্র কীভাবে হয়েছে সেসব কাজ? বাংলা-বসন্তের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগের মধ্যে ঐতিহাসিক সেসব শিক্ষার দিকে চোখ ফেরানো দরকার এখন।

মাও সে–তুংয়ের এ রকম একটি উক্তি আছে, ‘বিপ্লব কোনো ভোজসভা নয়।’ হুনানের কৃষক আন্দোলনের ওপর লিখতে গিয়ে তিনি এটা বলেছিলেন। কথাটার আগে-পিছে আরও কিছু দরকারি কথা আছে। মাও সেখানে বলেছিলেন, ‘বিপ্লব কোমল কিছু নয়, কাঁথা সেলাই বা প্রবন্ধ লেখার মতো নম্র ধরনের কাজ নয়। বৈপ্লবিক পরিবর্তন মোটাদাগের বলধর্মী কাজ। এতে থাকতে হয় দৃঢ় সংকল্প এবং পুরোনোকে বদলে ফেলার আপসহীন চেতনা।’ তখনকার চীনের কৃষক আন্দোলনের কেন্দ্র হুনানে ৩২ দিনের এক অনুসন্ধান শেষে ১৯২৭ সালে মাও এসব লিখেছিলেন। প্রায় এক শ বছর হলো এ রকম ভাবনার। বাংলাদেশের গণ–অভ্যুত্থানের সঙ্গে মিলিয়ে পাঠ করলে বোঝা যায়, কথাগুলো এখনো কতটা জরুরি।

সাংবিধানিক নিয়মকানুন মেনে পুরোনো আমলাতন্ত্র দিয়ে জুলাই-আগস্ট অভ্যুত্থানের প্রত্যাশার বাস্তবায়ন আসলেই দুঃসাধ্য। তাতে টানাপোড়েন কেবল বাড়ছে। না বিপ্লবী-না সংবিধানপন্থী একটা অবস্থার বিতর্কের পড়েছে বাংলাদেশ। ক্রমে একটা ‘ভুল’ আরেকটা ভুলের জন্ম দিচ্ছে। ফলে হেমন্তের আকাশে বর্ষার মতো কালো মেঘ জমছে। কিন্তু কালো মেঘ সরিয়ে চলতি হেমন্তকে কীভাবে শস্যের ও তৃপ্তির ঋতু করা যায়?

সাংস্কৃতিক বিপ্লব কেন জরুরি

‘বিপ্লব কোনো সূচিকর্ম নয়’ বলার পাশাপাশি মাও সে–তুং পরবর্তীকালে (১৯৬৬-৭৬) গণপরিবর্তন রক্ষায় সাংস্কৃতিক কাজ নিয়ে বিস্তারিত লিখেছেন। কেবল লেখাই নয়, সাংস্কৃতিক বিপ্লবেও নেমেছিলেন। একেই প্রধান হাতিয়ার ভেবেছেন। ‘সাংস্কৃতিক কাজ’ মানে গানবাজনা নয়, সমাজদেহ ও প্রশাসন থেকে ঔপনিবেশিক উপাদানগুলোর উচ্ছেদ, যা কেবল কিছু রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে ‘পরিচালক-মহাপরিচালক’ বদল করে অসম্ভব।

বাংলাদেশকেও অবশ্যই ঔপনিবেশিক–পথ বদলে এগোনোর একটা ‘জাতীয় পথ’ খুঁজে পেতে হবে। কিন্তু বাংলাদেশে এখন এত দিনের ‘পুরোনো’ মরে যেতে বসলেও এবং ‘নতুন’ তার জন্মের সংগ্রামে লিপ্ত হলেও—আপাতত চলছে সিদ্ধান্তহীনতার কাল।

জুলাই-আগস্টের গণ–আন্দোলন শেষে এর সংগঠকদের দরকার ছিল দেশের সর্বত্র অভ্যুত্থানের চেতনায় ‘সাংস্কৃতিক কাজে’ নামা। সরাসরি বললে, দেশজুড়ে সংলাপে নামা। বুদ্ধিজীবী ও রাজনৈতিক সংগঠকদের কেউ কেউ সে কাজ করছেন। উদ্যোগগুলো প্রয়োজনের তুলনায় সীমিত। সেসবের বড় অংশ আবার ‘ভদ্রলোক সমাজের’ চৌহদ্দি পেরোতে পারছে না। আছে তাতে গোষ্ঠীবাদী, জাতিবাদী, বিভেদবাদী রণকৌশলের আলাপও। ফলে বাংলা-বসন্ত আদর্শিক শক্তির জায়গাটা কত দিন মজবুত থাকে, সেটি একটি প্রশ্ন। কারণ, এটি কখনো কখনো ভুল ব্যাখ্যারও শিকার হচ্ছে।

মাও যেভাবে হুনান গিয়ে ‘ইতর সমাজে’ মিশে ভবিষ্যতের রাজনৈতিক নিশানা খুঁজে পান, বাংলাদেশেও গণ–অভ্যুত্থানের কর্মী-সংগঠকদের আমলাতন্ত্রের সঙ্গে ‘সমন্বয়’ ও ভদ্রলোক-সমাজ ছেড়ে আবার সাধারণ জনগণের কাছে ফিরে যাওয়া দরকার। যদি তাঁদের প্রকৃতই বিশ্বাস থাকে, ওই জনগণই ইতিহাসের এই নতুন পর্বের নির্মাতা এবং কেবল তাঁরাই একে এগিয়ে নিতে সক্ষম।

‘প্রহরী’ হবেন কারা 

বিপ্লব কীভাবে রক্ষা করতে হবে, সে বিষয়ে মাও ছাড়াও বিশ্বজুড়ে আরও অনেক পরিবর্তনবাদী বিস্তর লিখেছেন। তাতে মূলত গুরুত্ব পেয়েছে জনগণের সঙ্গে প্রতিনিয়ত বসা ও বৈপ্লবিক কর্মসূচি বাস্তবায়নের পথ ঠিক করা। অর্থাৎ গণ–অভ্যুত্থানের পরিসরকে ক্রমে বেশি করে অন্তর্ভুক্তিমূলক করে তুলতে হয়। কেবল এ পথেই অভ্যুত্থান জনগণের ‘উৎসবে’ পরিণত হয়।

যদিও জুলাই-আগস্টের আন্দোলনে বিগত ১৫ বছরের বহু শ্রেণি-পেশার আন্দোলনের নির্যাস মিশে আছে; কিন্তু এ–ও সত্য, মাত্র দুই মাসে আন্দোলনের চূড়ান্ত পর্ব সমাধা হয়েছে। এত অল্প সময়ে এ রকম একটা পরিবর্তন সাধিত হওয়ার সীমাবদ্ধতা হলো, অনেক মানুষ আন্দোলনে শামিল হলেও তার দার্শনিক লক্ষ্য ও ভবিষ্যতের কর্তব্য নিজের জীবনের সঙ্গে মিলিয়ে নিতে পারেননি। সে জায়গায় নিতে পারলেই কেবল তাঁরা অভ্যুত্থানের ‘প্রহরী’ হয়ে উঠবেন। সামনের দিনগুলোতে সে রকম লাখ লাখ প্রহরী দরকার।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মীরা একা এ কাজ করবেন, নাকি দেশের বৈষম্যের শিকার অন্য সব ‘বঞ্চিত শ্রেণিকে’ তাতে শামিল করবেন, সে সিদ্ধান্তের সময় এখনই। তবে বিগত পাঁচ দশকের বঞ্চিত সমাজকে সর্বোচ্চ সংখ্যায় অন্তর্ভুক্ত না করে রাষ্ট্র সংস্কার দুরূহ।

বাংলাদেশের আজকের গণ–অভ্যুত্থান যদি নিচুতলার ৩০-৪০ ভাগ মানুষের অন্ন-বস্ত্র-বাসস্থান এবং স্বাস্থ্য ও শিক্ষাকে সহজ-সাবলীল করে দিতে পারে, তাহলে কোনো প্রতিক্রিয়ার শক্তি এই গণ-অগ্রযাত্রা রুখতে পারবে না। জুলাই-আগস্ট অভ্যুত্থানের সেই শক্ত পাটাতন নেই এখনো। সুতরাং কর্মসংস্থান ও নিত্যদিনের পণ্য পাওয়াকে, শ্রমিক ও কৃষকের চাওয়াকে চলতি গণ–অভ্যুত্থানকে অগ্রাধিকার তালিকায় নেওয়া দরকার। 

নিচুতলার রান্নাঘরে পরিবর্তন আসতে হবে

চীনের নেতা বিপ্লবকে ‘ভোজসভা নয়’ বলে শক্তপোক্ত ভাবমূর্তি দিতে চাইলেও তাঁর ২২ বছর আগে রাশিয়ার নেতা একে বলেছেন ‘নির্যাতিত ও শোষিতের উৎসব’। বাংলাদেশে মুক্তিযুদ্ধের পর কেবল এবারই গণমানুষ একটা নতুন সমাজের স্রষ্টা হতে চাইছেন। তাঁরা হতাশার কোটর ছেড়ে ‘ইতিহাসের ইঞ্জিন’ হতে চাইছেন জুলাই-আগস্টের পর থেকে। তাঁদের সেই উদ্‌যাপনের সুযোগ দেওয়ার দায় অভ্যুত্থানের নেতাদের। এ রকম উদ্‌যাপন তখনই কেবল জমে উঠবে, যখন নিচুতলার সংখ্যাগরিষ্ঠের রান্নাঘরে পরিবর্তন আসবে। 

বাংলাদেশের আজকের গণ–অভ্যুত্থান যদি নিচুতলার ৩০-৪০ ভাগ মানুষের অন্ন-বস্ত্র-বাসস্থান এবং স্বাস্থ্য ও শিক্ষাকে সহজ-সাবলীল করে দিতে পারে, তাহলে কোনো প্রতিক্রিয়ার শক্তি এই গণ-অগ্রযাত্রা রুখতে পারবে না। জুলাই-আগস্ট অভ্যুত্থানের সেই শক্ত পাটাতন নেই এখনো। সুতরাং কর্মসংস্থান ও নিত্যদিনের পণ্য পাওয়াকে, শ্রমিক ও কৃষকের চাওয়াকে চলতি গণ–অভ্যুত্থানকে অগ্রাধিকার তালিকায় নেওয়া দরকার। 

সুশীল সমাজের একাংশের মধ্যে ইতিমধ্যে গণ–অভ্যুত্থানের শক্তি ও ভবিষ্যৎ নিয়ে সন্দেহ-অবিশ্বাস ছড়াতে শুরু করেছে। তাঁদের বক্তব্যে যুক্তিও আছে। আবার আমূল পরিবর্তনের আয়োজনে এ রকম শক্তি সব সময় নিজেদের অবস্থান হারানোর শঙ্কায় থাকে। দিন শেষে তাঁরা ব্যক্তিগত বা গোষ্ঠীগত হিসাবের ঊর্ধ্বে উঠতে পারেন না। বিপ্লবকে ব্যবহার করে নিজস্ব প্রভাবের পরিসর বাড়ানোর অতিরিক্ত কোনো সম্ভাবনা দেখেন না তাঁরা এ রকম সময়ে।

বাংলাদেশেও তার ব্যতিক্রম ঘটছে না। এমনকি গণ–অভ্যুত্থানের অনেক সংগঠকেরও অভিমুখ এখন সচিবালয়। অথচ এই ‘সচিব’–‘আলয়’ ধারণাই ৫০ বছরের যাবতীয় সংকটের এক গোড়ার জায়গা।

রাষ্ট্রের এ রকম সব ‘আলয়ের’ এত দিনের ‘স্থিতিশীলতায়’ জুলাই অভ্যুত্থানের ব্যাঘাত ঘটানোর কথা; ভীতি সৃষ্টি করার কথা। অভ্যুত্থানকে সচিবালয়মুখী না করে পুরো প্রশাসনকে জনগণমুখী করা এ সময়ের চ্যালেঞ্জ। তাতে সফল হলেই কেবল গণ–অভ্যুত্থান  ‘ঔপনিবেশিক প্রশাসনের কোটি কোটি দাসের’ উৎসবে পরিণত হতে পারে। তার জন্য গণ–অভ্যুত্থানকে অবশ্যই উচ্চবিত্ত-মধ্যবিত্তের অসৎ অংশের ‘অবাধ্য’ হওয়া দরকার। বৈষম্যবিরোধী গণজোয়ার নিশ্চয়ই বৈষম্যকারী ব্যবস্থার প্রতি বিনীত ও উদার হতে পারে না। এটা আত্মঘাতী। এটা বিপ্লব রক্ষার পথ নয়। সে রকম ক্ষেত্রে আধা অবস্থা থেকে বরং পুরো সংবিধানপন্থার দিকে মোড় ঘোরানোই ভালো।

আলতাফ পারভেজ লেখক ও গবেষক