চাঞ্চল্যকর তথ্য ও প্রশ্নের জবাব পাওয়া যাবে যে বইয়ে

বিভিন্ন দেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলো নিয়মিতভাবে তাদের পররাষ্ট্র দপ্তরে খবরাখবর ও প্রতিবেদন পাঠায়। দেশটির গোয়েন্দা সংস্থাগুলোও একই রকম কাজ করে থাকে। তাদের পাঠানো এসব তথ্য–উপাত্ত গোপন দলিল বা নথি হিসেবে জমা থাকে। এ ছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে দেশটির প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কথোপকথনের ক্ষেত্রে একই রকম গোপনীয়তা বজায় রাখা হয়। নির্দিষ্ট সময় পরপর এই গোপন দলিল বা নথিগুলো অবমুক্ত করা হয়। 

বাংলাদেশ–সম্পর্কিত এ রকম মার্কিন দলিল নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করেছেন প্রয়াত সাংবাদিক মিজানুর রহমান খান। এসব দলিল বিশ্লেষণ করে এর সঙ্গে অন্যান্য সূত্রের সংযোগ ঘটিয়ে তিনি যুক্তরাষ্ট্রের নীতি, দৃষ্টিভঙ্গি ও পদক্ষেপ নিয়ে লেখালেখি করেছেন। তাঁর এসব লেখালেখির মধ্য থেকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ–সম্পর্কিত বাছাইকৃত লেখাগুলো নিয়ে করা হয়েছে একটি বই—মার্কিন দলিলে বাংলাদেশের মুক্তিযুদ্ধ। 

মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের অভু৵দয় ঘটেছিল একটি বিশেষ রাজনৈতিক ও বৈশ্বিক প্রেক্ষাপটে। ‘কোল্ড ওয়ার’ বা শীতল যুদ্ধের সেই সময়ে বিশ্ব ছিল দুই শিবিরে বিভক্ত। একদিকে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, আরেক দিকে সোভিয়েত ইউনিয়ন। প্রতিবেশী ভারত ও সোভিয়েত ইউনিয়ন বাংলাদেশের মুক্তিযুদ্ধে সমর্থন দেয়। অপরদিকে বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। সমাজতান্ত্রিক রাষ্ট্র হলেও ভূরাজনৈতিক কারণে চীন বাংলাদেশের মুক্তিযুদ্ধে সমর্থন না দিয়ে বরং পাকিস্তানের পক্ষালম্বন করে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে পরাশক্তিগুলোর কখন কী ভূমিকা ছিল, মার্কিন দলিলের বরাত দিয়ে এই বইয়ে তা নিয়ে আলোচনা করা হয়েছে। 

বইটিতে মুক্তিযুদ্ধ নিয়ে অনেক নতুন ও চাঞ্চল্যকর তথ্যের অবতারণা করা হয়েছে। বাংলাদেশের চূড়ান্ত বিজয় কেন ২০ ঘণ্টা বিলম্বিত হলো? সোভিয়েত ইউনিয়ন কি আমাদের মুক্তিযুদ্ধে সমর্থনের ব্যাপারে দ্বিধান্বিত ছিল? চীনের হুমকির বিষয়টি কি স্রেফ একটি অপপ্রচার, নাকি পাকিস্তানের পক্ষ থেকে সত্যিই সে সময় সামরিক হস্তক্ষেপের জন্য চীনকে অনুরোধ করা হয়েছিল? মার্কিন গোপন দলিলগুলো বিশ্লেষণ করে এ রকম বহু অজানা তথ্য ও প্রশ্নের জবাব খুঁজে বের করার চেষ্টা করা হয়েছে এই বইয়ে। 

মিজানুর রহমান খান ছিলেন একজন  সৎ, সাহসী ও সদা–অনিসন্ধিৎসু সাংবাদিক। এই বইয়ের লেখাগুলো অনুসন্ধানী সাংবাদিকতায় তাঁর শ্রম ও নিষ্ঠার প্রমাণ। বইটিতে স্থান পাওয়া প্রতিটি লেখাই এর আগে প্রথম আলোয় ছাপা হয়েছে। তবে গুরুত্বপূর্ণ এই লেখাগুলো বইয়ের মধ্যে একসঙ্গে পাওয়ার গুরুত্বটি আলাদা। মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে আগ্রহী গবেষক থেকে শুরু করে সাধারণ পাঠক—সবারই বইটি কাজে লাগবে।

মার্কিন দলিলে বাংলাদেশের মুক্তিযুদ্ধ

মিজানুর রহমান খান

প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা, প্রকাশকাল: নভেম্বর ২০২২, প্রচ্ছদ: মাসুক হেলাল, ১৩৬ পৃষ্ঠা, দাম: ৩৫০ টাকা।

বইটি পাওয়া যাচ্ছে

prothoma.com এবং মানসম্মত 

বইয়ের দোকানে।