বই পরিচিতি

মানুষ ছফার অবয়ব

আহমদ ছফা একজন লেখক ও বুদ্ধিজীবীই শুধু ছিলেন না, মননশীলতা, অন্তর্দৃষ্টি, সামাজিক দায়বোধ ও প্রতিবাদী মনোভাব—এসব মিলিয়ে তিনি ছিলেন সমকালের এক অনন্য ব্যক্তিত্ব। স্মৃতির রেখায় সেই ব্যক্তিত্বের একটি প্রতিকৃতি আঁকার চেষ্টা করা হয়েছে এই বইয়ে। প্রবীণ ও সমসাময়িকদের চোখে ছফা ছিলেন কিছুটা উদ্ধত ও বিতর্কিত। কিন্তু নবীনদের কাছে অনুপ্রেরণার উৎস।

এই বইয়ের লেখক মোরশেদ শফিউল হাসান দুই দশকের বেশি সময় ধরে আহমদ ছফাকে খুব কাছ থেকে দেখেছেন। যুগপৎ অনুরাগ, বিরাগ, বন্ধুত্ব ও বিরোধিতা, শ্রদ্ধা আর সমালোচনা—তাঁদের সম্পর্কটি ছিল এমনই। ছফা ভাই: আমার দেখা আমার চেনা বইয়ে লেখা হয়েছে সেসবই। আছে মানুষ আহমদ ছফার অবয়ব। মাওলা ব্রার্দাস থেকে প্রকাশিত বইটির দাম ৩০০ টাকা।

‘অয়ন-জিমি’র নতুন বই  

টাকা তুলতে গিয়ে ব্যাংক ডাকাতির মধ্যে পড়ে গেল অয়ন-জিমি। চেষ্টা করেও থামাতে পারল না ডাকাতকে, তবে দেখে ফেলল তার চেহারা। সে রাতে একই চেহারার আরেক লোক এসে হাজির। ডাকাতের যমজ ভাই বলে নিজের পরিচয় দিল সে। হতবুদ্ধিকর অবস্থার মধ্যে পড়ে গেল অয়ন আর জিমি। ক্রমেই ঘনিয়ে উঠল রহস্য। ইসমাইল আরমানের লেখা ‘অয়ন-জিমি’ সিরিজের নতুন বই যমজ-কাণ্ড। প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত বইটির দাম ৩৫০ টাকা।