একাত্তরের দিনপঞ্জি ও মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী
একাত্তরের দিনপঞ্জি ও মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী

মুক্তিযুদ্ধকে জানতে হলে যে বই দুটি পড়তে হবে

বিজয়ের মাসে প্রথমা প্রকাশন থেকে বের হলো মুক্তিযুদ্ধবিষয়ক দুটি আকরগ্রন্থ—একাত্তরের দিনপঞ্জি: মুক্তিযুদ্ধের দৈনিক ঘটনালিপি ও মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী: স্মৃতি জীবন যুদ্ধ। সাজ্জাদ শরিফ সম্পাদিত প্রথম বইটি মুক্তিযুদ্ধের ৯ মাসের প্রতিদিনের ঘটনাবলির বিবরণ। আর দ্বিতীয়টি মুক্তিযুদ্ধকালে যে বুদ্ধিজীবীরা শহীদ হয়েছেন, তাঁদের নিয়ে। এটি সম্পাদনা করেছেন আনিসুল হক।

খুব সচেতনভাবেই বই দুটির সঙ্গে ‘আকরগ্রন্থ’ শব্দটি প্রয়োগ করা হয়েছে। কারণ, এই দুই বইয়ের মধ্যে মুক্তিযুদ্ধের ঘটনাবলি ও শহীদ বুদ্ধিজীবীদের তথ্য এত পরিকল্পিত ও নিয়মতান্ত্রিকভাবে সন্নিবেশিত করা হয়েছে, যা বাজারের অন্য বইগুলোতে পাওয়া যাবে না।

মুক্তিযুদ্ধের ৫০তম বছর অর্থবহভাবে পালন করার জন্য বেশ আগে থেকেই প্রথম আলোর পক্ষ থেকে পরিকল্পনা নেওয়া হয়েছিল। তার অংশ হিসেবে ‘মুক্তিযুদ্ধ, এই দিনে’ এবং ‘বীরের এ রক্তস্রোত’ নামে প্রথম আলো পত্রিকায় প্রতিদিন দুটি ধারাবাহিক রচনা প্রকাশিত হয়। প্রথমটি ছিল তারিখ ধরে ধরে মুক্তিযুদ্ধের প্রতিদিনের প্রধান ঘটনাগুলোর তালিকা প্রণয়ন, আর দ্বিতীয়টি মুক্তিযুদ্ধে জানা-অজানা শহীদ বুদ্ধিজীবীদের পরিচিতি উদ্ধার। তখন এখানে মোট ২৩৩ জন শহীদ বুদ্ধিজীবীর জীবনবৃত্তান্ত ধারাবাহিকভাবে ছাপা হয়। ২০২১ সালের ১ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত হয় ধারাবাহিক দুটি। সেই দুই ধারাবাহিক রচনা আরও তথ্যবহুল, আরও পরিমার্জিত হয়ে বই দুটিতে স্থান পেয়েছে।

মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল বাংলাদেশে, অথচ এর বিপুল ঘটনাধারায় জড়িয়ে পড়েছিল সারা দুনিয়া। নানা রাষ্ট্রের অসংখ্য লোক পক্ষে বা বিপক্ষে এতে ভূমিকা রেখেছেন। স্নায়ুযুদ্ধের বিরোধপূর্ণ বিশ্বরাজনীতির আবহাওয়ায় মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বয়ে চলেছে বিচিত্র ঘটনাপ্রবাহ। বাংলাদেশ, শত্রুদেশ, মিত্রদেশসহ পৃথিবীর বহু দেশে ১৯৭১ সালজুড়ে প্রতিদিন ঘটেছে বহু ঘটনা। প্রতিটি ঘটনা মুক্তিযুদ্ধকে কোনো না কোনোভাবে প্রভাবিত করেছে। আগেই বলা হয়েছে, একাত্তরের দিনপঞ্জি বইটি ১৯৭১ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত তারিখ ধরে ধরে প্রতিটি দিনের সেসব ঘটনার সংকলন। দেশি-বিদেশি অজস্র পত্রিকা, দলিল, স্মৃতিকথা ও গবেষণাগ্রন্থ মন্থন করে বইটিতে সংকলনবদ্ধ করা হয়েছে। এককথায় এই বই মুক্তিযুদ্ধের প্রতিদিনের ঘটনা-অভিধান। এ ধরনের বই আমাদের দেশে খুব একটা দেখা যায় না।

আর মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী: স্মৃতি জীবন যুদ্ধ নামের বইটি বাংলাদেশের শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে এখন পর্যন্ত সবচেয়ে বড় সংকলন। বইপত্রে পাওয়া তথ্যের সঙ্গে এখানে যুক্ত হয়েছে মাঠপর্যায়ে পাওয়া অনুসন্ধানের ফলাফল। সব মিলিয়ে ৩৫৪ জন শহীদ বুদ্ধিজীবীর জীবনী সংকলিত হয়েছে এ বইয়ে। 

বাংলাদেশ রাষ্ট্র গড়ে ওঠার প্রক্রিয়ায় মুক্তির বেদিতলে যাঁরা প্রাণ উৎসর্গ করেছেন, তাঁদের কাছে আমাদের ঋণ কোনো দিনও শোধ হবে না। মুক্তিযুদ্ধের ঘটনাবলি পুঙ্খাণুপুঙ্খ ও সহজে জানার জন্য এবং শহীদ বুদ্ধিজীবীদের জীবনের খেরোখাতায় ফিরে তাকানোর জন্য এই দুই বই অবশ্যপাঠ্য। একাত্তরের দিনপঞ্জির দাম: ১৬০০ টাকা। আর মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী: স্মৃতি জীবন যুদ্ধ বইটির মূল্য: ১৪০০ টাকা। বিজয়ের মাসে প্রথমার বিক্রয়কেন্দ্রগুলোতে বই দুটি ৩০ শতাংশ ছাড়ে কেনা যাবে বলে জানা গেছে।

l  গ্রন্থনা: অন্য আলো প্রতিবেদক