নিয়মিত এসির রক্ষণাবেক্ষণ করা জরুরি। কৃতজ্ঞতা: ইলেক্ট্রা ইন্টারন্যাশনাল
নিয়মিত এসির রক্ষণাবেক্ষণ করা জরুরি। কৃতজ্ঞতা: ইলেক্ট্রা ইন্টারন্যাশনাল

আপনার এসি ভালো আছে তো?

বাড়ি হোক কি অফিস, এসি ব্যবহারে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। তাতে যন্ত্রটিও ভালো থাকবে, বিদ্যুতের খরচও কমানো যাবে। এসির যত্নআত্তির প্রতিও মনোযোগী হওয়া প্রয়োজন। ঠান্ডা হাওয়াটা হয়তো আপনি ঠিকই উপভোগ করছেন, কিন্তু এসির পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খুব একটা খেয়াল রাখছেন না। যন্ত্রাংশে ময়লা জমে যাওয়ার কারণে হয়তো যন্ত্রটির কার্যক্ষমতা কমে যাচ্ছে। আপনার অন্দর শীতল করতে গিয়ে যন্ত্রটিকে অতিরিক্ত সময় ‘কাজ’ করতে হচ্ছে। ফলে আপনার বিদ্যুতের খরচও হচ্ছে বেশি। আবার ঠিকঠাক রক্ষণাবেক্ষণের অভাবে যন্ত্রাংশ নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিও থাকে। ঘটতে পারে দুর্ঘটনাও। এমনটাই জানান ওয়ালটন এসির চিফ বিজনেস অফিসার মো. তানভীর রহমান।

তানভীর রহমান বলেন, কেনার সময়ই এসির বৈশিষ্ট্য সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া প্রয়োজন। যেমন আধুনিক ‘স্মার্ট’ এসিতে কোনো সমস্যা হলে স্বয়ংক্রিয়ভাবে সেটি থেকে সংকেত আসে। ফলে আপনি সমস্যা মেটাতে দ্রুত ব্যবস্থা নিতে পারবেন। একইভাবে আপনি দুর্ঘটনার ঝুঁকি এড়াতে পারবেন। আবার বিদ্যুৎ–সাশ্রয়ী ও পরিবেশবান্ধব উপকরণ দিয়ে তৈরি এসি বেছে নেওয়াটাও সব দিক থেকে ভালো। বিক্রয়োত্তরসেবা সম্পর্কেও বিস্তারিত জেনে নেওয়া প্রয়োজন, যাতে পরে যত্নআত্তির সময়ও আপনি সেবা নিতে পারেন কোনো ঝঞ্ঝাট ছাড়াই।

মো. তানভীর রহমানের কাছ থেকে এসির যত্নআত্তির আরও কিছু নিয়মও জেনে নেওয়া যাক—

এসির ফিল্টার মাসে দুইবার পরিষ্কার করা ভালো

চাই পরিষ্কার-পরিচ্ছন্নতা

  • মাসে অন্তত দুবার এসির ফিল্টার পরিষ্কার করা উচিত। তবে আপনার এলাকায় ধুলাবালু বেশি থাকলে আরও কম ব্যবধানে এই ফিল্টার পরিষ্কার করতে হবে। আপনি নিজেও এ কাজ করতে পারেন। চাইলে পেশাদার কারও সহযোগিতাও নিতে পারেন।

  • এসির ইভাপরেটর পরিষ্কার করতে হয় বছরে দু–তিনবার। এ কাজে পেশাদার ব্যক্তির সহায়তা প্রয়োজন। তবে আধুনিক প্রযুক্তিতে তৈরি এসির ইভাপরেটর পরিষ্কার করার কাজটি আপনি নিজেও করতে পারবেন।

  • যে মৌসুমে এসি ব্যবহার করছেন না, সেই মৌসুমে অবশ্য ফিল্টার বা ইভাপরেটরের এমন যত্নের প্রয়োজন পড়ে না।

  • এসির যে অংশ বাইরের দিকে থাকে, সেদিকটায় উচ্চ ভোল্টেজ কাজ করে। এর রক্ষণাবেক্ষণে পেশাদার ব্যক্তির সাহায্য নেওয়া উচিত।

  • মৌসুমের শুরুতে ও শেষে পেশাদার ব্যক্তিকে দিয়ে এসির রক্ষণাবেক্ষণের কাজ করিয়ে নিন। ঘরের ভেতরে থাকা অংশ ও বাইরে থাকা অংশ—সবটাই এ সময় দেখিয়ে নেওয়া প্রয়োজন। এভাবে বড় ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব।

সাধারণ কিছু নির্দেশনা

  • খুব কম তাপমাত্রায় এসি চালালেই যে আরাম পাবেন, এমন কিন্তু নয়; বরং স্বাচ্ছন্দ্যে থাকার মতো আদর্শ একটি তাপমাত্রা বজায় রাখা উচিত।

  • প্রত্যেক ব্যবহারকারীরই এসির সঙ্গে সরবরাহ করা লিখিত নির্দেশনা পড়ে নেওয়া উচিত।

  • যাঁদের কাছ থেকে এসি কিনেছেন, এসি ‘ইনস্টলেশন’ ও রক্ষণাবেক্ষণে তাঁদেরই সহায়তা নিন। কোনো সমস্যা হলে তাঁদেরকেই ডাকুন। অপেশাদার ব্যক্তিকে দিয়ে করাতে গেলে এসির যন্ত্রাংশ নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।