একরঙা তাঁতের শাড়ির সঙ্গে গলায় একটি বড় কাপড়ের নেকলেস পরলে ভালো দেখাবে
একরঙা তাঁতের শাড়ির সঙ্গে গলায় একটি বড় কাপড়ের নেকলেস পরলে ভালো দেখাবে

কাপড়ের গয়না জনপ্রিয়তা পাচ্ছে যে কারণে

অনেকেই ভারী বা জমকালো গয়না পছন্দ করেন না। তাঁদের পছন্দ হালকা অলংকার। তেমন গয়নার মধ্যে এখন জনপ্রিয় হয়ে উঠছে কাপড়ের অলংকার। কাপড়ের ওপর সুই-সুতার নকশা, কাচ-কুন্দন-পুঁতি বসানো, ট্যাসেল ঝোলানো গয়না এখন ট্রেন্ডি। ওজনে হালকা, নকশায় বৈচিত্র্য আর পোশাকের রং অনুযায়ী কাস্টমাইজ করার সুবিধা থাকার কারণে অনেকেই বেছে নিচ্ছেন এ ধরনের গয়না।

বিদেশের মাটিতে দেশের সংস্কৃতি তুলে ধরতে কাপড় বা এর ওপর নানা কারিগরি নকশায় হাতে তৈরি গয়নার বিকল্প নেই বলে মনে করেন শেখ ফাতেমা ওয়ারা। ফেসবুকে তাঁর ছবিতে দেখা যায়, যুক্তরাজ্যপ্রবাসী এই নারী সম্প্রতি এক অনুষ্ঠানে বেছে নিয়েছিলেন একরঙা কালো সিল্ক শাড়ি, যার আঁচলে ছিল ভ্যান গঘের স্টারি নাইটের নকশা। এই শাড়ির সঙ্গে তিনি গলায় পরেছিলেন কাপড় ও পুঁতি দিয়ে তৈরি নেকলেস। যেটি শাড়ির আঁচলের সঙ্গে মিলিয়ে কাস্টমাইজ করে নিয়েছিলেন।

ফাতেমা বলেন, কাপড়ের ওপর তৈরি এই একটি স্টেটমেন্ট নেকলেসই তাঁর সাজ পূর্ণ করেছিল। সেই সঙ্গে তাঁকে অন্যদের থেকে আলাদাও করেছিল। যেহেতু গলায় বড় নেকলেস পরেছিলেন, তাই হাতের জন্য বেছে নিয়েছিলেন কেবল চিকন চুড়ি আর ঘড়ি, ব্যস।

কাপড়ের ওপর সুই-সুতার নকশা, কাচ-কুন্দন-পুঁতি বসানো, ট্যাসেল ঝোলানো গয়না এখন ট্রেন্ডি

মূলত দেশি পোশাকের সঙ্গে কাপড়ের গয়না মানানসই। বিশেষ করে তাঁত বা সিল্কের শাড়ির সঙ্গে দারুণ মানিয়ে যায়।

পটের বিবির স্বত্বাধিকারী ও ডিজাইনার ফোয়ারা ফেরদৌস বললেন শাড়ির সঙ্গে মিলিয়ে কাপড়ের গয়না পরার কিছু নিয়মের কথা। যা মেনে চললে পোশাক এবং গয়না দুটোরই সৌন্দর্য ফুটে উঠবে চমৎকার। কাপড়ের গয়না পরার ক্ষেত্রে রং, ধরন ও পরিমাণের যথাযথ বাছাই খুব গুরুত্বপূর্ণ। কোন ধরনের চুড়ি পরবেন, তা শাড়ির ধরন অনুযায়ী বেছে নিতে হবে। যদি একরঙা শাড়ি পরেন, তাহলে কাপড়ের চুড়ির ওপর কড়ি, পুঁতি ইত্যাদি বসানো বেশ কয়েকটি চুড়ি পরা যেতে পারে।

কাপড়ের গয়না পরার ক্ষেত্রে রং, ধরন ও পরিমাণের যথাযথ বাছাই খুব গুরুত্বপূর্ণ

ফোয়ারার মতে, চিকন পাড়ের একরঙা তাঁতের শাড়ির সঙ্গে গলায় একটি বড় কাপড়ের নেকলেস পরলে ভালো দেখাবে। সে ক্ষেত্রে হাতে ও কানে থাকবে একদম হালকা কিছু। আবার কেউ ছাপা বা জমকালো নকশার শাড়ির সঙ্গে কাপড়ের গয়না পরতে চাইলে তাঁকে গলায় কিছু না পরে কেবল চুড়ি ও কানে দুল পরার পরামর্শ দিলেন তিনি।

সেই সঙ্গে কেউ যদি অলংকার হিসেবে গলার মালা, কানের দুল ও চুড়ি হিসেবে কাপড়ের গয়না বেছে নেন, তাহলে এর সঙ্গে কাপড়ের আংটি না পরার পরামর্শও ফোয়ারার। কারণ, তাঁর মতে, সাধারণত আংটিগুলো যে আকারের হয় তাতে সব মনোযোগ সেখানে চলে যায়। তখন গয়নাগাটি মনে হয় অতিরিক্ত। পাশাপাশি গয়না নির্বাচন বা কেনার সময় ফিনিশিং দেখে নিতে হবে। যেহেতু এসব গয়না হাতে তৈরি হয়, তাই ফিনিশিং দেখে নেওয়া জরুরি। না হলে পুরো সাজটাই মাটি।