বয়স ২০, এক বছরেই আয় ৩১ কোটি টাকা

নেটফ্লিক্সের ‘ওয়েনসডে’ সিরিজের কল্যাণে জেনা ওর্তেগার বৃহস্পতি এখন তুঙ্গে। কয়েক বছর আগেও এই মার্কিন অভিনেত্রী ছিলেন ডিজনি স্টার। আর এক বছরের মধ্যে হয়ে উঠেছেন হলিউডের অন্যতম জনপ্রিয় হরর তারকা। তাঁর উত্থান নিয়েই আজকের গল্প।

১.

টিম বার্টনের ‘ওয়েনসডে’ সিরিজ দিয়ে জনপ্রিয়তার শীর্ষে ওঠেন ২০ বছর বয়সী এই অভিনেত্রী। নাম চরিত্রে তাঁর অভিনয়দক্ষতা যেমন নজর কেড়েছে, তেমনই ‘ওয়েনসডের’ কল্যাণে আবার জনপ্রিয় হয়ে উঠেছে গথ ফ্যাশন।

২.

জন্ম যুক্তরাষ্ট্রে হলেও তাঁর বাবা মেক্সিকান আর মা পুয়ের্তোরিকান। ওর্তেগার জন্মের আগেই মেক্সিকো থেকে কাজের সন্ধানে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন তাঁর মা-বাবা।

৩.

মাত্র ১০ বছর বয়সে প্রথমবারের মতো ক্যামেরার সামনে আসেন ওর্তেগা। ফেসবুকে তাঁর অভিনয়ের ভিডিও ক্লিপ দেখে তাঁকে অডিশনে ডাকেন পরিচালক। এরপর তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

৪.

এক বছরের মধ্যেই মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সেও তাঁর অভিষেক হয়ে যায়। ‘আয়রন ম্যান থ্রি’ সিনেমায় মার্কিন ভাইস প্রেসিডেন্টের মেয়ের চরিত্রে অভিনয় করেন তিনি। ছোট্ট ক্যামিও চরিত্র হলে কী হবে, ১০ বছর পর একই চরিত্রে তাকে ফিরিয়ে আনার কথা ভাবা হচ্ছে।

৫.

২০১৬ সালে প্রথম বড় ব্রেক। ডিজনি চ্যানেলে সম্প্রচারিত ‘স্টাক ইন দ্য মিডল’ সিরিজে অভিনয় করে সবার মন জয় করে নেন ওর্তেগা। হার্লি ডিয়াজ চরিত্রটা যেন তাঁর জীবনেরই গল্প। সিরিজে ৭ ভাইবোনের মধ্যে চতুর্থ সন্তান ছিলেন তিনি। বাস্তব জীবনেও ছয় ভাইবোনের মধ্যে ওর্তেগা চতুর্থ। রিল লাইফের মতো রিয়েল লাইফেও তিনি ‘স্টাক ইন দ্য মিডল’।

৬.

নেটফ্লিক্সের ‘ইউ’ সিরিজ দিয়ে নিজের চাইল্ড প্রডিজি পরিচয় হটিয়ে হলিউড স্টার হিসেবে প্রতিষ্ঠিত করতে শুরু করেন জেনা

৭.

ছোটবেলা থেকেই ক্যামেরার সামনে থাকায় কখনো সাধারণ জীবনযাপন করার সৌভাগ্য হয়নি। স্কুল লাইফ, হাইস্কুল—কোনোটাই পুরোপুরি উপভোগ করতে পারেননি তিনি। সেটা নিয়ে মাঝেমধ্যে মনঃকষ্টেও ভোগেন তিনি।

৮.

সম্প্রতি নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত ‘ওয়েনসডে’ সিরিজ দিয়েই সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে পৌঁছে গেছেন তিনি। অ্যাডামস ফ্যামিলির একমাত্র মেয়ের চরিত্রে অভিনয় করে শুধু মনই কাড়েননি, বরং সেই চরিত্রে তার ফ্যাশন সেন্স দিয়েও ফ্যাশনিস্তাদের মন জয় করেছেন।

৯.

আশির দশকে জনপ্রিয় গথ ফ্যাশন স্টাইল সময়ের সঙ্গে সঙ্গে অনেকটাই ফিকে হয়ে গিয়েছিল। ওয়েনসডে চরিত্র দিয়ে সেই ফ্যাশন স্টাইল আবারও ফেরত নিয়ে এসেছেন জেনা ওর্তেগা। চরিত্রের প্রয়োজনে শুধু ক্যামেরার সামনে নয়, বিভিন্ন সাক্ষাৎকারেও আবির্ভূত হয়েছেন পুরোপুরি কালো পোশাকে।

১০.

নতুন বছরে নতুন লুকে হাজির হয়েছেন জেনা। গুচির তৈরি করা গাউনে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড শোতে হাজির হয়েছিলেন ওর্তেগা।

১১.

শুধু ‘ওয়েনসডে’ নয়, হলিউডের হরর জনরায় বড় নাম হয়ে উঠছেন জেনা। স্ক্রিম সিক্স, এক্স—হরর জনরার এই সিনেমাগুলোর সঙ্গেও যুক্ত আছে তাঁর নাম।

১২.

শুধু ২০২২ সালেই তাঁর সম্পদের পরিমাণ ৩ মিলিয়ন মার্কিন ডলার বা ৩১ কোটি ২৪ লাখ টাকার মতো।

১৩.

ইনস্টাগ্রামে তাঁর অনুসারী ৩ কোটি ৭৩ লাখ ছাড়িয়ে গেছে।

১৪.

কিছুদিন আগে ফিলিস্তিনি, কাশ্মীরি, সিরীয়, ইউক্রেনীয়দের প্রতি সমর্থন জানিয়ে টুইট করেও বেশ প্রশংসিত হয়েছেন জেনা।

১৫.

‘ওয়েনসডে’ সিরিজের ‘প্রিমিয়ার শো’তে।