স্মার্টওয়াচ কেনার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন

স্মার্টওয়াচ এখন আর কেবল ‘লাক্সারি’ নয়, অনেকের কাছে নানা প্রয়োজন পূরণের এক আশ্চর্য উপায়। তবে স্মার্টওয়াচ কেনার আগে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে।

দিন দিন বাড়ছে স্মার্টওয়াচের চাহিদা

১. স্মার্টওয়াচ কেনার ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে এটি আপনার ফোনের সঙ্গে সংযুক্ত করা যায় কি না। মনে করুন, আপনার ফোনটা অ্যান্ড্রয়েড। আর কিনলেন অ্যাপল ওয়াচ। তাহলে খুব একটা কাজে লাগাতে পারবেন না। আপনার ফোনের অপারেটিং সিস্টেমের সঙ্গে যুক্ত করা যায়, এমন স্মার্টওয়াচ কিনুন।

২. অনেকেই চান, শরীর সুস্থ রাখতে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করবে স্মার্টওয়াচ। যেমন অনেকে দিনে কয় কদম হাঁটলেন, সেটি মাপার জন্য স্মার্টওয়াচ ব্যবহার করেন।অনেক স্মার্টওয়াচে হৃৎস্পন্দন মাপার সুবিধা আছে।

এ সুবিধা যে স্মার্টওয়াচে নেই, তা কেনা ঠিক হবে না। স্মার্টওয়াচে জিপিএস থাকা গুরুত্বপূর্ণ। সাইকেল চালানো, হাঁটার মতো বিভিন্ন কাজের সময় জিপিএস কাজে লাগবে। অনেক স্মার্টওয়াচে ঘুমের তথ্য সংগ্রহের ফিচার থাকে। অনেক ক্রেতা এখন এ ফিচারকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন। তাই আপনি যে কারণে কিনছেন, সেটি ঠিকমতো আছে কি না, খেয়াল করুন।

৩. একবার চার্জ দিলে স্মার্টওয়াচে কতক্ষণ চার্জ থাকে, কোন মোডে ব্যাটারি লাইফ কেমন, স্ট্যান্ডবাই টাইম কত, স্মার্টওয়াচের ব্যাটারিতে চার্জ দিতে কতক্ষণ সময় লাগে—এসব ভালোভাবে দেখে নিন। স্মার্টওয়াচ কেনার আগে এটি কোন কাজে ব্যবহার করা হবে এবং কতক্ষণ চার্জ থাকলে সুবিধা হবে, তা বিবেচনা করা জরুরি।

৪. স্মার্টওয়াচ কেনার সময় ‘পানিরোধী’ কি না, তা দেখে নিন। সারা দিন এটি আপনার হাতে থাকে, তাই যেকোনো কারণে ভিজে যেতেই পারে। অনেকেই সাঁতার কাটার সময়ও স্মার্টওয়াচ পরে থাকেন। আবার হঠাৎ বৃষ্টিতে সাধের স্মার্টওয়াচটি ভিজে যেন নষ্ট না হয়ে যায়, তা নিশ্চিত হয়ে নিন।

৫. ডিসপ্লে চালু করে দেখুন, আপনি যে তথ্যগুলো চান, সেগুলো চট করে পড়া যাচ্ছে কি না। আপনার হাতের সঙ্গে মানানসই কি না, সেটিও যাচাই করে দেখে নিন।

বাজেট কত

আপনার বাজেট কত, এটি একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। বাজারে মাত্র ৫০০ থেকে লাখ টাকার স্মার্টওয়াচ আছে।

বাজেট যদি একেবারেই কম হয়, তাহলে সেকেন্ড হ্যান্ড স্মার্টওয়াচের দিকে হাত বাড়াতে পারেন। বিক্রয় ডটকম, বিভিন্ন ফেসবুক গ্রুপ বা সেকেন্ড হ্যান্ড প্রযুক্তিপণ্য কেনাকাটার দোকানে মাত্র ৫০০ টাকার ভেতরেও কিনতে পারবেন স্মার্টওয়াচ।


বাজেট যদি ১ হাজার ৫০০ থেকে ৩ হাজারের ভেতর হয়, তবে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর তৈরি অনেক ব্র্যান্ডের স্মার্টওয়াচ বাজারে পাওয়া যাবে।

বাজেট যদি হয় ৩ থেকে ৫ হাজারের ভেতর, তবে ফিটবিট, ফসিলের মতো ব্র্যান্ডের দিকে যেতে পারেন।

আবার যাঁরা প্রিমিয়াম ব্র্যান্ডের স্মার্টওয়াচের কথা ভাবছেন, সে ক্ষেত্রে বাজেট হতে হবে অন্তত ১০ হাজার। তখন অ্যাপল, স্যামসাংসহ প্রতিষ্ঠিত অনেক ব্র্যান্ডের স্মার্টওয়াচ দেখতে পারেন। লাখ টাকা দিয়েও কিনতে পারেন স্মার্টওয়াচ।

অ্যাপল ওয়াচ, স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ছাড়াও বাজারে এখন রিয়েলমি, অপোসহ নানা ব্র্যান্ডের স্মার্টওয়াচ পাওয়া যাচ্ছে। ফলে ক্রেতাদের সামনে নতুন নতুন পণ্য পছন্দ করার সুযোগ তৈরি হচ্ছে।