যে জিনিসগুলো ‘সেকেন্ড হ্যান্ড’ কিনতে পারেন

কিছু জিনিস নতুন কেনার অর্থ ‘অর্থের অপচয়’। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ সময়ে অনর্থক ব্যয় করাটা একেবারেই বুদ্ধিমানের কাজ নয়। তাই কিছু জিনিস চকচকে নতুন না কিনে ‘সেকেন্ড হ্যান্ড’ কিনলে প্রয়োজনটাও মিটবে, আবার খরচটাও বাঁচবে। চলুন জেনে নিই কী কী জিনিস সেকেন্ড হ্যান্ড কিনলে ক্ষতি নেই।

ব্যায়ামের যন্ত্রপাতি, টেক–যন্ত্রপাতি আপনি সেকেন্ড–হ্যান্ড কিনতেই পারেন
ছবি: পেক্সেলস

ব্যায়ামের যন্ত্রপাতি

ট্রেডমিল, এলিপ্টিক্যাল, ডাম্বেল—এগুলো চকচকে নতুন কেনার দরকার নেই। আপনার দেহকে সুঠাম করে দিতে পারলেই তো হলো! পারলে কারও ব্যবহার করা ট্রেডমিল ও ডাম্বেল কম দামে কিনুন। এতে খরচও বাঁচবে, কাজও হবে। আমার এক সহকর্মীই মাত্র সাড়ে তিন হাজার টাকা দিয়ে ট্রেডমিল কিনে সেটা বছরখানেক ব্যবহার করে আবার পাঁচ হাজার টাকায় বিক্রি করে দিয়েছেন।

সোনাক্ষীর পরনে যে শাড়িটা দেখছেন, সেটি তাঁর মায়ের বিয়ের শাড়ি

বিয়ের পোশাক

মেয়েদের বিয়ের শাড়ি নতুন না কিনে সেকেন্ড হ্যান্ড কেনা যেতে পারে। বিয়ে জীবনে একবারই হয়, শাড়িটাও ওই এক দিন পরা ছাড়া আর তেমন কোনো কাজে লাগে না। তাই বিয়ের শাড়ি নতুন কিনে রেখে দেওয়ার দরকার নেই। মায়েদের বিয়ের শাড়িটাই মেয়ে বা ছেলের বউয়ের পরার চল আছে এখনো। মায়ের শাড়িটাই কিছুটা আপসাইকেল করিয়ে নিয়ে নিজের বিয়েতে পরতে পারেন। সম্প্রতি বলিউড তারকা সোনাক্ষী সিনহা মায়ের বিয়ের শাড়িই পরেছেন নিজের বিয়েতে। এখন তো বিয়ের শাড়ি ভাড়াও পাওয়া যায়। কেবল বিয়ের দিনের জন্য ভাড়া নিয়ে আবার ফেরত দিয়ে দিলেন! এতে সুবিধা হলো, যে পোশাকটি কেনার সামর্থ্য আপনার নেই, সেটিও আপনি ভাড়া নিয়ে শখ মিটিয়ে বিয়ের দিন পরতে পারলেন। ছেলেদের শেরওয়ানি ও পাগড়ি তো সাধারণত ভাড়াই কিনতে পাওয়া যায়।

মেরামতের যন্ত্রপাতি

নিত্যদিনের প্রয়োজনীয় যন্ত্রপাতি, যেমন টেস্টার, রেঞ্জ, স্ক্রু ড্রাইভার—এগুলো সেকেন্ড হ্যান্ড কিনুন। নতুন কিনলে দাম পড়বে বেশি। আবার এগুলো সব সময় প্রয়োজনও হয় না। তাই একটু খোঁজখবর নিয়ে মেরামতের যন্ত্রপাতি সেকেন্ড হ্যান্ড কেনাই ভালো।

আইফোন আপনি সেকেন্ডহ্যান্ড কিনলেই দাম চলে আসবে অর্ধেক—এ, আবার সেবা পাবেন নতুনের মতোই

টেক যন্ত্র

টেলিভিশন, ল্যাপটপ কিংবা ট্যাব—এই টেক যন্ত্রগুলো নতুন কিনে বাড়তি ব্যয় করার দরকার নেই। অনলাইনে অনেক সাইট আছে, যেখানে আপনি এগুলোর সেকেন্ড হ্যান্ড, ‘রিফারবিশড’ ভার্সন কিনতে পারবেন। আমার এক বন্ধুই দুই বছর ধরে কোনো অসুবিধা ছাড়াই পুরোনো আইফোন ব্যবহার করছেন। কাজ যদি মিটে যায়, তাহলে চকচকে নতুন পণ্যের দরকার কী!

কফিমেকার, এক্সপ্রেসো মেশিন

কফিমেকার নতুন না কিনে সেকেন্ড হ্যান্ড কিনলে খরচ অনেকটাই কমে যাবে। অনেকগুলো টাকা খরচ না করে বেশ কম দামে অন্যের ব্যবহৃত কফিমেকারও কিনতে পারেন। সে ক্ষেত্রে কফিমেকারে কোনো ত্রুটি থাকলেও থাকতে পারে, তবে তা সারিয়ে নিতে আপনার খুব বেশি টাকা খরচ হবে না। মোটের ওপর লাভই হবে।

বাচ্চাদের পোশাক

সদ্য জন্ম নেওয়া শিশুরা দ্রুত বড় হতে থাকে। দেখা যায়, একটি পোশাক কয়েক মাসের বেশি পরা হয় না। তাই বাচ্চাদের পোশাক সেকেন্ড হ্যান্ড কিনতে পারেন। অনেক মা-বাবাই বাচ্চা বড় হয়ে গেলে সেই পোশাক কেচে, ধুয়ে ও ইস্তিরি করে তুলে রাখেন। ওই বাচ্চার ছোট ভাই বা বোন হলে তখন আবার বের হয় সেই কাপড়চোপড়ের টোপলা। আবার আত্মীয়স্বজনের ভেতর কারও বাচ্চা হলে তাকেও সেসব একেবারে ‘নতুনের মতো’ পুরোনো পোশাক উপহার দেওয়ার রীতি আছে আমাদের সংস্কৃতিতে!

বাইসাইকেল ও মোটরসাইকেল

বাইসাইকেল সেকেন্ড হ্যান্ড কেনা ভালো। হয়তো বাইকের চেইন কিংবা গিয়ার একটু সারিয়ে নিতে হতে পারে। কিন্তু তাতে নতুন সাইকেল বা বাইক কেনার খরচ অন্তত অর্ধেকে নেমে আসবে।

গাড়ি

অনেকেই শখ করে ব্র্যান্ড-নিউ গাড়ি কিনবেন। আবার কেউ কেউ একটু কম দামে ভালো গাড়ি পেতে পারেন যদি রিকন্ডিশন্ড সেকেন্ড হ্যান্ড হয়ে থাকে।

শীতপোশাকও কিনতে পারেন সেকেন্ড হ্যান্ড

শীতের পোশাক

সেকেন্ড হ্যান্ড শীতের পোশাক কেনার সংস্কৃতি আমাদের বেশ পুরোনো। বাইরের দেশের শীতের পোশাক অনেক কম দামে বাংলাদেশে রাস্তার পাশে কিনতে পাওয়া যায়। তা ছাড়া আমাদের দেশে শীতকাল ক্ষণস্থায়ী। সেই সঙ্গে তীব্রতাও কম। তাই শীতের পোশাকটা সেকেন্ড হ্যান্ড কিনতেই পারেন। বাজেট ফ্রেন্ডলি শীতের ফ্যাশন কার না কাম্য!

রাজধানীর নীলক্ষেতে বইয়ের দোকানগুলোয় মিলবে এমন বাংলা ও ইংরেজি পুরোনো বই। তুলনামূলকভাবে দাম কম থাকায় অনেকেই এখান থেকে বই কেনেন

প্রয়োজনীয় বইখাতা

বইখাতা সেকেন্ড হ্যান্ড কেনায় আমরা অনেকেই সিদ্ধহস্ত। যদি শিক্ষার্থী হয়ে থাকেন, তাহলে বেশি দাম দিয়ে চকচকে প্রিন্টের বই না কিনে সেকেন্ড হ্যান্ড কিনে অর্থ সাশ্রয়ী হয়ে উঠুন। বই পড়াটা যদি মুখ্য হয়, তাহলে সেকেন্ড হ্যান্ড কিনতেই পারেন। এমনকি সংগ্রহ করার জন্যও বই সেকেন্ড হ্যান্ড কিনতে পারেন।

মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট

শখ হলো গিটার বাজানো শিখবেন। ভালো কথা। কিন্তু তাই বলে ব্র্যান্ড-নিউ গিটার কেনার দরকার নেই। গিটার, তবলা ও ড্রামসের মতো জিনিসগুলো সেকেন্ড হ্যান্ড কিনুন। এতে কম দামে ভালো মানের জিনিস পাবেন।

লাইফটাইম ওয়ারেন্টি থাকা পণ্য

বাজারে কিছু ব্র্যান্ড আছে, যারা তাদের পণ্যের ‘লাইফটাইম ওয়ারেন্টি’ দিয়ে থাকে। সে রকম কোনো পণ্য নতুন না কিনে কারও ব্যবহার করাটাই কিনে নিন। এতে সুবিধা হলো, যদি সেই পণ্যে কোনো ত্রুটি থাকে, তাহলে আপনি বিনা খরচেই তা সারিয়ে নিতে পারবেন।


সূত্র: রিডার্স ডাইজেস্ট