আনারস দিয়ে এভাবে ইলিশ রান্না করেছেন কখনো

ইলিশ যে কতভাবে রান্না করা যায়। তেমন দুই ধরনের রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার

ইলিশ পানিখোলা

ইলিশ পানিখোলা

উপকরণ: ইলিশ ৬ টুকরা, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজের মিহি কুচি আধা কাপ, কাঁচা মরিচের ফালি ৮টি, শর্ষের তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও পানি আড়াই কাপ।

প্রণালি: হাঁড়িতে পেঁয়াজকুচি ও লবণ দিয়ে খুব ভালো করে চটকে নরম করে নিন। মাছ ও পানি ছাড়া অন্য সব উপকরণ নিয়ে আবারও খুব ভালো করে মেখে নিন। মাছ নিয়ে আলতো হাতে মেখে মাছগুলো বিছিয়ে দিয়ে চুলায় বসিয়ে পানি ঢেলে দিন। মাঝারি তাপে ১৫ মিনিট ঢেকে রান্না করুন। মাঝখানে একবার মাছগুলো উল্টে দিন। নিজের পছন্দমতো ঝোল হলে নামিয়ে নিন। তবে এ রান্নায় ঝোল বেশি থাকবে।

আনারস ইলিশ

আনারস ইলিশ

উপকরণ: ইলিশ ৬ টুকরা, গ্রেট করা পাকা আনারস আধা কাপ, পেঁয়াজকুচি ২টি, কাঁচা মরিচের কুচি ৭-৮টি, হলুদগুঁড়া ১ চা–চামচ, মরিচগুঁড়া আধা চা–চামচ, শর্ষেবাটা ২ চা–চামচ, তেল আধা কাপ ও লবণ স্বাদমতো।

প্রণালি: আধা চা–চামচ হলুদ ও সামান্য লবণ দিয়ে মাছ মাখিয়ে রাখুন। প্যানে সামান্য তেল গরম করে মাছগুলো হালকা ভেজে তুলে রাখুন। বাকি তেল ঢেলে গরম হলে পেঁয়াজকুচি দিয়ে নরম না হওয়া পর্যন্ত ভাজুন। এরপর তাতে মরিচগুঁড়া, হলুদগুঁড়া, লবণ ও কাঁচা মরিচ দিয়ে ভালো করে কষান। কষানো হলে আনারস দিয়ে নেড়ে এক কাপ পানি দিন। আবার একটু নেড়ে দিন শর্ষেবাটা। পানি ফুটে উঠলে মাছগুলো সাবধানে দিয়ে নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে ঝোল ঘন হয়ে এলে নেড়েচেড়ে ২–৩ মিনিট ঢেকে দমে রেখে নামিয়ে নিন।