মাছের ৩টি স্ন্যাক্স

মাছ দিয়ে বানানো যায় নানা ধরনের স্ন্যাকস। চায়ের সঙ্গে ভালো ‘টা’ হতে পারে এসব পদ। রেসিপি দিয়েছেন অসিত কর্মকার

মাছের পিৎজা

ডোয়ের উপকরণ: ময়দা ২ কাপ, লবণ সামান্য, চিনি আধা চা-চামচ, জলপাই তেল ২ টেবিল চামচ, হালকা গরম পানি ১ কাপ, ইস্ট ১ চা-চামচ।

ওপরে দেওয়ার উপকরণ: বাসা ও রুই মাছের কিমা ১ কাপ, টমেটো সস আধা কাপ, ক্যাপসিকাম কিউব করে কাটা ১ কাপ, অরিগানো আধা চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য, লবণ স্বাদমতো।

মাছের পিৎজা

প্রণালি: ঈষদুষ্ণ গরম পানিতে ইস্ট পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। এবার একটি পাত্রে ডোয়ের সব উপকরণ ভালোভাবে মেখে রাখুন। পাত্রটি ঢেকে গরম জায়গায় রেখে দিন। মাছের কিমায় সামান্য লবণ ও গোলমরিচের গুঁড়া মেখে নিন। মিশ্রণটি ভাপিয়ে নিতে হবে। এরপর ঠান্ডা করে ছোট ছোট টুকরা করে কেটে নিন। এবার ডো থেকে পরিমাণমতো নিয়ে ছোট আকারে রুটি বানিয়ে নিন। তার ওপর টমেটো সস ছড়িয়ে দিন। এরপর ক্যাপসিকাম, সেদ্ধ করা মাছের কেকের কিউব ও বাকি সব উপকরণ দিয়ে দিন। সাজিয়ে ১৮০ ডিগ্রি°সেলসিয়াসে ১৫ থেকে ২০ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন।

রুটিতে মোড়ানো চিংড়ি

উপকরণ: চিংড়ির কিমা ১ কাপ, চিংড়ি মাছ সেদ্ধ ১০ টুকরা, পাতলা রুটি ৬টি, মাঝারি আকারের চিংড়ি ১০ টুকরা, বিভিন্ন রকম সবজিকুচি ২ কাপ, টমেটো সস ২ চা-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মোজারেলা চিজকুচি ২ কাপ, সয়াবিন তেল আধা কাপ, মাখন ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস সামান্য।

রুটিতে মোড়ানো চিংড়ি

প্রণালি: সেদ্ধ করা চিংড়ি মাছের টুকরার সঙ্গে লবণ ও লেবুর রস মিশিয়ে রাখুন। একটি প্যানে ২ চা-চামচ তেল দিয়ে দিন। চিজ ও রুটি বাদে সব উপকরণ দিয়ে রান্না করে নিন। এবার অন্য প্যানে মাখন ব্রাশ করে নিন। একটি রুটি বিছিয়ে তার ওপর আগে থেকে রান্না করে রাখা মিশ্রণের অর্ধেক অংশ দিয়ে দিন। তার ওপর চিজকুচি ছড়িয়ে দিন। সেদ্ধ করা চিংড়ি দিয়ে দিন। বাকি রুটি দিয়ে ঢেকে দিন। এবার হালকা আঁচে দুই পিঠ সেঁকে তুলে নিন। মাঝবরাবর কেটে সাজিয়ে পরিবেশন করুন।

মচমচে ফিশ ফিঙ্গার

উপকরণ: মাছের কিমা (বাসা ও পাঙাশ) ৪০০ গ্রাম, কালো তিল ২ কাপ, ডিম ১টি, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, ময়দা সিকি কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, রসুনবাটা আধা চা-চামচ, ধনেপাতাকুচি ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ।

ফিশ ফিঙ্গার

প্রণালি: মাছের কিমা, রসুনবাটা, পেঁয়াজকুচি, লবণ ও গোলমরিচের গুঁড়া, ধনেপাতা একসঙ্গে মেখে ফ্রিজে রেখে দিন এক ঘণ্টা। ডিম ফেটে নিন। প্যানে তেল গরম করুন। ফ্রিজ থেকে মিশ্রণ বের করে আঙুলের আকৃতি বানিয়ে নিন। প্রথমে ময়দায় গড়িয়ে নিন। এরপর ডিমে ডুবিয়ে, তিলে গড়িয়ে ডুবো তেলে ভেজে তুলুন। পছন্দমতো সসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন।