ভাপা ইলিশের সহজ রেসিপি

ইলিশ যে কতভাবে রান্না হয়, সেটা গুনে বের করাও কঠিন। এখানে রইলো ভাপা ইলিশ তৈরির উপায়। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার

ভাপা ইলিশ

উপকরণ: ইলিশের ৬ টুকরা, সাদা–কালো শর্ষেবাটা ২ টেবিল চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা–চামচ, হলুদের গুঁড়া আধা চা–চামচ, লবণ স্বাদমতো, শর্ষের তেল ৩ টেবিল চামচ ও কাঁচা মরিচ ৬–৭টি।

প্রণালি: শর্ষেবাটায় একটু লবণ ও ২টি কাঁচা মরিচ দেবেন। এতে শর্ষেবাটা তেতো হবে না। মাছের টুকরা লবণ ও হলুদ দিয়ে মেখে রেখে দিন কিছুক্ষণ। একটি ছড়ানো বাটিতে শর্ষের তেল, শর্ষেবাটা, পেঁয়াজবাটা, হলুদ, লবণ ও মরিচের গুঁড়া দিন। কাঁচা মরিচের মুখ চিরে দিয়ে দিন। মেখে রাখা মাছ দিয়ে দিন মসলার মিশ্রণে। হাত দিয়ে মসলা মেখে নিন মাছের টুকরায়। সামান্য পানি দিয়ে বাটির ঢাকনা লাগান। বাটির মুখ ফয়েল পেপার দিয়ে আটকে দিতে পারলে সবচেয়ে ভালো হয়। ১৫ মিনিট এভাবেই রাখুন।

ভাপা ইলিশ গরম ভাতের সঙ্গে খেতে মজা

একটি গর্ত প্যান বা হাঁড়িতে পানি গরম করুন। পানি ফুটে ওঠার আগেই মাছসহ বাটি পানির ওপরে স্ট্যান্ড বসিয়ে রেখে দিন। মিডিয়ামের চেয়েও একটু কম থাকবে চুলার জ্বাল। বাটি যেন অর্ধেক অংশ পানিতে ডুবে থাকে। ওপরে একটি কাপড় দিয়ে দিন। এতে ওপর থেকে তাপ বের হতে পারবে না। ১৫ থেকে ২০ মিনিট এভাবেই রাখুন। বাটির মুখ খুলে দেখুন ওপরে তেল ভেসে উঠেছে কি না। তেল ভেসে উঠলে খাওয়ার জন্য তৈরি।