দেখুন ইলিশ পোলাওয়ের রেসিপি

ইলিশ পোলাওয়ের স্বাদ অতুলনীয়। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার।

ইলিশ পোলাও

ইলিশ পোলাও গরম-গরম পরিবেশন করুন।

উপকরণ

পোলাও চাল ৪ কাপ, ইলিশ মাছ ১০ টুকরা, ইলিশের স্টক ৮ কাপ, নারকেল দুধ ১ কাপ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, পেঁয়াজবাটা সিকি কাপ, মরিচগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, তেল আধা কাপ, কাঁচা মরিচ ১০-১২টি, লবণ স্বাদমতো, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পানি ১২ কাপ।

 প্রণালি

১২ কাপ পানি চুলায় দিন। সামান্য পেঁয়াজ, কাঁচা মরিচবাটা, লবণ দিয়ে অল্প আঁচে এবার ইলিশ মাছের মাথা ও লেজ সেদ্ধ করুন। এক ঘণ্টা পর পানিটুকু ছেঁকে নিন। কাঁটা থেকে যতটা সম্ভব মাছ বেছে নিন। ৮ কাপ ইলিশ স্টক তৈরি। বাকি মাছের টুকরা ধুয়ে এবার পানি ঝরিয়ে ফেলুন। পোলাও চাল ধুয়ে পানি ঝরতে দিন।

যে হাঁড়িতে রান্না করবেন, সেটি চুলায় দিয়ে তেল গরম করে নিন। বাটা ও গুঁড়ামসলা, লবণ ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। মাছগুলো বিছিয়ে দিন। উল্টেপাল্টে দিন। আধা কাপ নারকেল দুধ, কিছুটা বেরেস্তা ও স্বাদমতো লবণ দিয়ে মাছগুলো রান্না করুন। ৬ থেকে ৭টি কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। মাছ হয়ে গেলে কিছুটা ঝোলসহ মাছ তুলে রাখুন।

ওই হাঁড়িতেই এবার চাল দিয়ে একটু ভেজে নিন। ইলিশের স্টক দিয়ে দিন। চাল ৭০ ভাগ হয়ে এলে বাকি নারকেল দুধ দিন এবং রান্না করে রাখা মাছগুলো পোলাওয়ের ওপর বিছিয়ে দিন। এবার দমে রাখুন ৫ থেকে ১০ মিনিট। নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।