ফল খাবেন কীভাবে? খালি পেটে না ভরা পেটে, আস্ত না জুস করে?

কথায় আছে, ফলের ওপর ওষুধ নেই। ফল হচ্ছে সবচেয়ে স্বাস্থ্যকর খাবার। এই ফল খাওয়ারও কিন্তু নিয়ম রয়েছে। যখন–তখন ফল খেলেই কিন্তু সুফল পাওয়া যাবে না। ফল খাওয়ার সময় যেসব নিয়ম মেনে চললে ফলের পূর্ণাঙ্গ পুষ্টি গ্রহণ করতে পারবেন, একনজরে জেনে নিন।

ফল খান ধুয়ে

যত স্বাস্থ্যকর পরিবেশেই সংরক্ষণ করা হোক না কেন, খাওয়ার আগে অবশ্যই ভালো করে ফলটি ধুয়ে নিন। বিশেষ করে যেসব ফল খোসাসহ খাওয়া হয়, যেমন আপেল, জাম, পেয়ারা—এগুলো ভালোভাবে না ধুয়ে খাবেন না।

ফল জুস করলে এর সঙ্গে সঙ্গে ফলের ডায়েটারি ফাইবার নষ্ট হয়ে যায়

জুস বানিয়ে নয়, গোটা ফল খাওয়ার চেষ্টা করুন

অনেকেই মনে করেন ফলের জুস থেকেও ফলের পূর্ণাঙ্গ পুষ্টি পাওয়া সম্ভব। বিষয়টি তা নয়। ফল জুস করলে এর সঙ্গে সঙ্গে ফলের ডায়েটারি ফাইবার নষ্ট হয়ে যায়। ফলের বেশির ভাগ পুষ্টি এই ফাইবারেই থাকে। সর্বাধিক পুষ্টি পেতে তাই যতটা সম্ভব গোটা ফল খাওয়ার চেষ্টা করুন। এ ছাড়া ফল খাওয়ার সময় মুখের একটি আলাদা ব্যায়াম হয়, যা জুস খাওয়ার সময় হয় না।

একাধিক ফল মিশিয়ে নয়, বরং একটি ফল খান

ফলের সালাদ শুনতে যেমন লোভনীয়, তেমন স্বাস্থ্যকরও বটে। কিন্তু ফলের পূর্ণাঙ্গ পুষ্টি গ্রহণ করতে চাইলে চেষ্টা করুন যথাসম্ভব ফলটি আলাদা খাওয়ার। বিভিন্ন ফলের মিশ্রণে পুষ্টি উপাদানও মিশ্রিত হয়ে যায়। প্রতিটি ফলের পূর্ণাঙ্গ স্বাদ ও পুষ্টি গ্রহণ করা তখন সম্ভব হয়ে ওঠে না।

বিভিন্ন ফলের মিশ্রণে পুষ্টি উপাদানও মিশ্রিত হয়ে যায়

খালি পেটে সবার আগে ফল


ফল খাওয়ায় সবচেয়ে বেশি সুফল পাওয়া যায় খালি পেটে। সকালে ঘুম থেকে উঠেই যেকোনো ফল খাওয়া শরীরের জন্য সবচেয়ে বেশি উপকারী। দিনে যত বেশি সময় গড়াতে থাকে, ফলের কার্যকারিতা আস্তে আস্তে কমতে থাকে।

বিভিন্ন মৌসুমের সঙ্গে মানিয়ে নিতে মৌসুমি ফল


ঋতু পরিবর্তনের সময়ে অনেকেই অসুস্থতার শিকার হন। এ রকম অসুস্থতা থেকে বাঁচতে নির্ভর করতে হবে মৌসুমি ফলের ওপর। মৌসুমের সঙ্গে শরীরকে মানিয়ে নিতে মৌসুমি ফলের কোনো বিকল্প নেই।

মিশিয়ে নয়, বরং একটি ফল খান। জুস করে নয়, আস্ত খান

খাওয়ার পর ফল নয়


ভারী খাবার খাওয়ার পর ফল খাওয়া উচিত নয়। হজমে সমস্যা হতে পারে। এ ছাড়া যেসব ফলে অ্যাসিডের পরিমাণ বেশি, ভরপেট খাওয়ার পর সেসব ফল খেলে পেটে অ্যাসিডিটিও তৈরি হতে পারে।


এসব নিয়ম না মেনে ফল খেলে যে ফলের কোনো উপকারিতাই পাবেন না, ব্যাপারটা কিন্তু তেমন নয়। সৃষ্টির শুরু থেকেই পুষ্টিকর খাদ্য হিসেবে তালিকার ওপরের দিকে অবস্থান করেছে ফল। যেকোনো সময়ে, যেকোনো অবস্থাতেই ফল খেলে তা শরীরের জন্য উপকারী। কিন্তু ফলের পূর্ণাঙ্গ পুষ্টি ও উপকারিতা পেতে চাইলে এই নিয়ম মেনে চলা জরুরি।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া