কোন ছুরির কী কাজ

মাছ, মাংস বা সবজি কাটার জন্য অনেক বাড়িতেই এখন ছুরি ভরসা। খাবারের উপকরণগুলো কাটার জন্য আছে ভিন্ন ভিন্ন ছুরি। কোন ছুরির কী কাজ, জানা থাকলে সহজে এবং দ্রুত করা যাবে কাটাকুটির কাজ।

হাড় আলাদা করার ছুরি

হাড় আলাদা করার ছুরি

 মাংসকে হাড় থেকে আলাদা করতে এ ধরনের ছুরি ব্যবহার করা হয়। গরু, খাসি, মুরগি—যেকোনো ধরনের মাংসকে হাড় থেকে ছাড়াতে ব্যবহার করা হয় এই ছুরি। তুলনামূলক সরু ও নমনীয় ব্লেডের ছুরিগুলো দিয়ে খাসি, মাছকে আলাদা করতে পারবেন হাড় আর কাঁটা থেকে। চওড়া আর শক্ত ছুরির মাধ্যমে গরুর মাংসকে হাড় থেকে সহজে আলাদা করা যাবে। এ ধরনের ছুরিগুলো ৩ থেকে ১২ ইঞ্চি লম্বা হয়ে থাকে।

রুটি কাটার ছুরি

রুটি কাটার ছুরি

 রুটি কাটার জন্য দরকার ব্রেড কাটিং নাইফ। এই ছুরিগুলো দেখতে লম্বা হয়, করাতের মতো খাঁজকাটা থাকে। খাঁজকাটা অংশ রুটিকে সুন্দর করে কাটতে সহায়তা করে। টমেটো কাটার কাজেও এই ছুরি বেশ দক্ষ। এ ছাড়া রান্না করা মাংস আর স্যান্ডউইচ কাটতে পারবেন নিখুঁত।

নকশা করার ছুরি

নকশা করার ছুরি

সবজি বা ফলের ওপর সূক্ষ্ম নকশা ফুটিয়ে তোলার জন্য বিশেষভাবে তৈরি করা হয় এই ছুরি। সরু ও ছোট আকারের এই ছুরি দিয়ে ফলও কাটতে পারবেন।

শেফ নাইফ

শেফ নাইফ

কুকস নাইফ হিসেবেও পরিচিত। শেফ নাইফের বহুমুখিতা একে রান্নাঘরের অন্যতম প্রয়োজনীয় ছুরি করে তুলে ধরেছে। বাজারে বড়, মাঝারি ও ছোট আকারের শেফ নাইফ পাওয়া যায়। এই ছুরি দিয়ে মোটামুটি সব ধরনের খাবার কাটাকুটি করা যায়। শেফ নাইফ লম্বা ও চওড়া হয়ে থাকে। একদম সামনের অংশটা হয় চোখা। ছুরির এ ধরনের নকশার কারণে খুব দ্রুত কাটাকুটি করা যায়। ৬ থেকে ১২ ইঞ্চি লম্বা এবং ৮ ইঞ্চি চওড়া হয়ে থাকে সাধারণত। বড় আকারের শেফ নাইফ দিয়ে মাছ ও মাংস কাটা যায়। মাঝারি আকারের ছুরি দিয়ে ফল আর সবজি।

ইউটিলিটি নাইফ

ইউটিলিটি নাইফ

এ ধরনের ছুরিগুলোতে শেফ নাইফ আর পেয়ারিং নাইফের নকশার একটা মিশ্রণ দেখতে পাওয়া যায়। ইউটিলিটি নাইফের ব্লেডটি পেয়ারিং নাইফের চেয়ে লম্বা হয়ে থাকে আর চওড়ায় শেফ নাইফের চেয়ে কম। ছোট থেকে মাঝারি আকারের ফল, সবজি, মাংস কাটা, রুটি কাটা, ফলের খোসা ছাড়ানোর কাজে ব্যবহার করা হয় এই ছুরি।

একেক ধরনের ছুরি দিয়ে একেক ধরনের চিজ কাটা যায়

চিজ নাইফ

চিজ কাটার জন্যও পাওয়া যায় আলাদা ছুরি। একেক ধরনের ছুরি দিয়ে একেক ধরনের চিজ কাটা হয়।

বুচার নাইফ

বুচার নাইফ

 লম্বা, হালকা বাঁকা, সামনের দিকে চোখা ছুরিটি বুচার নাইফ হিসেবে পরিচিত। মাছ-মাংস স্লাইস করা, মাংস থেকে চামড়া আলাদা করা, মাছের ফিলে করার মতো কাজগুলোর জন্য বুচার নাইফ ব্যবহার করা হয়।

চপার নাইফ

চপার নাইফ

মাংস তো যায়ই, চপার দিয়ে মাংসের হাড়ও কাটা যায়। মাংসকে মিহি করে কাটার জন্য বিশেষভাবে তৈরি। দেখতে অনেকটা চাপাতির মতো। এটা দিয়ে সবজিও কাটা যায়। অনেকে রসুন থেঁতলা করার কাজেও এটি ব্যবহার করেন।