আচারি মুরগি, গার্লিক বিফ সালাদ, মটর পোলাওয়ের যে রেসিপি দিলেন সুনেরাহ

প্রথম আলোর বিশেষ ম্যাগাজিন বর্ণিল খাবারদাবার ২০২৪–এর জন্য রান্না করেছেন সুনেরাহ বিনতে কামাল। দেখুন তাঁর দেওয়া রেসিপি।

আচারি মুরগি

সুনেরাহ বিনতে কামালের রান্না করা আচারি মুরগি

উপকরণ: হাড়সহ মুরগির মাংস ৫০০ গ্রাম, কালিজিরা ১ চা–চামচ, মেথিগুঁড়া ১ চা–চামচ, শুকনা মরিচের গুঁড়া ২ চা–চামচ, শর্ষে ৩ চা–চামচ, পেঁয়াজকুচি মাঝারি আকারের ২টি, টমেটোকুচি ২টি, কাশ্মীরি মরিচের গুঁড়া ২ চা–চামচ, আদা লম্বা করে কাটা ১ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ। ম্যারিনেটের জন্য হলুদগুঁড়া আধা চা–চামচ, আদা ও রসুনবাটা একসঙ্গে দেড় চা–চামচ, ভাজা মসলার গুঁড়া ২ চা–চামচ, টক দই ৪ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে একটি পাত্রে মসলাগুলো টেলে ভালো করে গুঁড়া করে নিন। ম্যারিনেটের মসলা দিয়ে মুরগির টুকরাগুলোকে ভালো করে মেখে ১ ঘণ্টা রাখুন। এবার তেল গরম করে শর্ষে ও কাঁচা মরিচের ফোড়ন দিন। পেঁয়াজকুচি হালকা বাদামি করে ভেজে নিন। এবার টমেটো ও লবণ দিয়ে ভালো করে কষাতে থাকুন। মিশ্রণটি থেকে তেল ছেড়ে এলে ম্যারিনেট করা মাংসগুলো দিয়ে আবার কষাতে থাকুন। মাংস একটু ভুনা হয়ে এলে কাশ্মীরি চিলি পাউডার দিয়ে ৩ মিনিট হালকা আঁচে নাড়তে থাকুন। এবার পরিমাণমতো পানি দিয়ে মাংস ঢেকে হালকা আঁচে ১৫ মিনিট কষান। মাংস থেকে তেল ছেড়ে এলে আদার টুকরা দিয়ে অল্প আঁচে নেড়ে নামিয়ে নিন।

গার্লিক বিফ সালাদ

বর্ণিল খাবারদাবার ম্যাগাজিনের জন্য গার্লিক বিফ সালাদ রান্না করেছেন সুনেরাহ বিনতে কামাল

উপকরণ: হাড়ছাড়া মাংস ২৫০ গ্রাম, মাখন ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা–চামচ, পেঁয়াজ ৩টি, শসা ১টি, টমেটো ২টি, গাজর ১টি, লেবুর রস ২ টেবিল চামচ, ফিস সস ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ২টি।

প্রণালি: প্রথমেই মাংসের টুকরাগুলোকে ভালোভাবে ধুয়ে স্ট্রিপের মতো লম্বা করে কেটে লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মেখে নিন। একটা পাত্রে অল্প আঁচে মাখন গলিয়ে নিয়ে মাংস দিয়ে কয়েক মিনিট নেড়ে নিন। হালকা রান্না হয়ে এলে পাত্রটা নামিয়ে মাংস ঠান্ডা করে নিন। এবার শসা, টমেটো, গাজর ও কাঁচা মরিচ কুচি করে নিন। পেঁয়াজগুলো রিং রিং করে কেটে নিন। মাংস ঠান্ডা হয়ে এলে লেবুর রস–ফিস সসসহ সব একসঙ্গে মিশিয়ে নিন।

সুনেরাহ বিনতে কামালকে এবার পাওয়া গেছে বর্ণিল খাবারদাবার ম্যাগাজিনের প্রচ্ছদে

মটর পোলাও

উপকরণ: চাল ১ কেজি, মটর ৩ কাপ, তেল আধা কাপ, পেঁয়াজ আধা কাপ, দারুচিনি ২টি, ভাঙা এলাচি ৩ টুকরা, তেজপাতা ১টি, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, লবণ ২ চা–চামচ।

মটর পোলাও

প্রণালি: চাল ভালো করে ধুয়ে রাখুন। একটি পাত্রে গরম তেলে পেঁয়াজটা বাদামি করে ভাজতে হবে। এরপর আদা, রসুনবাটা ও তেজপাতা দিয়ে কষিয়ে নিন। এবার চাল দিয়ে চুলার আঁচ কমিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। চাল ভাজা হয়ে এলে মটর মিশিয়ে নিন। মটরসহ চাল কষানো হলে ফুটন্ত গরম পানি দিতে হবে। এবার চুলার আঁচ বাড়িয়ে বলক তুলতে হবে। চাল ফুটে উঠলে আঁচ কমাতে হবে। পানি শুকিয়ে পোলাও ঝরঝরে হয়ে এলে নামিয়ে ফেলতে হবে।