চালকের সঙ্গে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে পেছনের সিটে বসুন
চালকের সঙ্গে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে পেছনের সিটে বসুন

অ্যাপভিত্তিক যাতায়াতে নারীরা যেভাবে নিশ্চিত করবেন সুরক্ষা

মোবাইল অ্যাপে গাড়ি, সিএনজির পাশাপাশি একা যাতায়াতের জন্য যাত্রীদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে বাইক। এতে খরচ কম হওয়ার পাশাপাশি গন্তব্য পৌঁছাতে সময়ও লাগে কম। অপ্রীতিকর ঘটনা ঠেকাতে জেনে রাখা প্রয়োজন কিছু কৌশল ও সতর্কতা।

‘মিরপুর ১২ থেকে শাহবাগ যাওয়ার জন্য একটি মোবাইল অ্যাপ থেকে বাইক ভাড়া করি। মূল রাস্তায় থাকতে বলার পড়েও চালক বারবার এমন সব চিপা গলির ভেতর দিয়ে যাচ্ছিলেন যে প্রচণ্ড ভয় হতে শুরু করে। ভাবছিলাম বাইক থেকে লাফ দেব কি না। কিন্তু সেবার অপ্রীতিকর কিছু ঘটেনি।’ বলছিলেন নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী।

বাহনে ওঠার আগে নম্বরপ্লেটের ছবি তুলে রাখুন

মোবাইল অ্যাপে গাড়ি, সিএনজির পাশাপাশি একা যাতায়াতের জন্য যাত্রীদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে বাইক। এতে খরচ কম হওয়ার পাশাপাশি গন্তব্য পৌঁছাতে সময়ও লাগে কম। তাই পুরুষদের পাশাপাশি ছাত্রী এবং কর্মজীবী নারীরাও ঝুঁকেছেন সেই দিকে। কিন্তু অপরিচিত চালকদের বাইকের পেছনে বসতে অনেক নারীই অস্বস্তি বোধ করেন, জানালেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রুকাইয়া হাসান। বললেন, ‘আমি চেষ্টা করি হাতের ব্যাগটি ড্রাইভার ও আমার মাঝে রাখতে। তারপরও কিছুটা অস্বস্তি তো থেকেই যায়।’ এ সমস্যা সমাধানে ২০১৮ সালে ‘লিলি’ এবং ‘ও বোন’ নামে শুধু নারী চালক ও যাত্রীদের জন্য দুটি বিশেষ অ্যাপ চালু করা হয়েছিল। কিন্তু কিছুদিনের মধ্যেই সেগুলো বন্ধ হয়ে যায়।

তাই স্বাভাবিকভাবেই যাতায়াতের জন্য এখন নারীরা প্রাত্যহিকভাবে বাইক, গাড়ি ও সিএনজি ভাড়া করছেন উবার ও পাঠাও অ্যাপ থেকে। এসব অ্যাপের ভালো দিক হচ্ছে, তাঁদের নিরাপত্তা নিশ্চিতকরণ নীতিমালা। তারপরও যে অপ্রীতিকর ঘটনা ঘটছে না, এমন না। তাই এসব ঘটনা ঠেকাতে জেনে রাখা প্রয়োজন কিছু কৌশল ও সতর্কতা।

সাধারণ কিছু সতর্কতা

অ্যাপভিত্তিক যানবাহনে এখন যাতায়াত করছে অনেক নারী

খুব প্রয়োজন না হলে সরাসরি বাড়ির গেটে বাহন না ডেকে বাড়ি থেকে খানিকটা দূরে ডাকুন। এতে আপনার ঠিকানা সুরক্ষিত থাকবে।

বাহনে ওঠার আগে নম্বরপ্লেটের সঙ্গে অ্যাপে ভাড়া করা বাহনের নম্বর এবং চালকের ছবি ও তথ্যের সঙ্গে চালকের চেহারা মিলিয়ে দেখুন।

কালো জানলা বা বাইরে থেকে দেখা যায় না এমন বাহনে ওঠা থেকে বিরত থাকুন।

চালক যদি অ্যাপ থেকে যাত্রা বাতিল করে চুক্তিতে যাওয়ার কথা বলেন, তাহলে সেই বাহনে যাত্রা করা থেকে বিরত থাকুন। আর একান্তই যদি উঠতে হয়, তাহলে অ্যাপ থেকে বাহন ও চালকের তথ্যের স্ক্রিনশট রাখুন।

চালকের সঙ্গে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে পেছনের সিটে বসুন।

যাতায়াতের সময় কোনো প্রকার অস্বস্তিবোধ হলেই অ্যাপ থেকে ভাড়া বাহনের নম্বরপ্লেটের ছবি, রং, চালকের তথ্য ইত্যাদি পরিচিত কাউকে পাঠিয়ে দিন

রাস্তা অপরিচিত হলে বাহনে অবস্থানকালে গন্তব্যে পৌঁছানোর আগপর্যন্ত ফোনে গুগল ম্যাপ ব্যবহার করুন।

যাত্রাকালে হাতের ফোনে মগ্ন না থেকে রাস্তায় চোখ রাখুন।

চালককে মূল রাস্তায় থাকতে বলুন। খেয়াল রাখুন বাহন যেন অপরিচিত কিংবা জনশূন্য রাস্তায় প্রবেশ না করে।

যাতায়াতের সময় কোনো প্রকার অস্বস্তিবোধ হলেই অ্যাপ থেকে ভাড়া বাহনের নম্বরপ্লেটের ছবি, রং, চালকের তথ্য ইত্যাদি পরিচিত কাউকে পাঠিয়ে দিন।

তেল নেওয়া ছাড়া অন্য কোথাও গাড়ি থামাতে চাইলে নিষেধ করুন। প্রয়োজনে অ্যাপ থেকে ইমার্জেন্সি নম্বরে কল করে সহযোগিতা নিন। উবার: +৮৮০৯৬১২৮৮৮১১১, পাঠাও: +৮৮০৯৬৭৮১০০৮০০।

নিজের বুদ্ধিবিবেচনার ওপর ভরসা রাখুন। ঝামেলা মনে হলেই গাড়ি থামাতে বলুন এবং দ্রুত নেমে যান। হয়রানির শিকার হলে জরুরি ভিত্তিতে ৯৯৯–এ ফোন করে সহযোগিতা নিন।

‘আমরা চাই নারীরা স্বাধীনভাবে চলাফেরা করুন। একজন নারী হিসেবে আপনি মাঝরাতে কোথাও যাওয়ার কথা আগে হয়তো ভাবতেও পারতেন না। কিন্তু উবার আপনাকে সেই সুযোগ করে দিয়েছে,’ বলেন উবারের প্রোডাক্ট গ্রোথ লিড সুমাইয়া সালসাবিল। তিনি আরও বলেন, ‘এমন অনেক অভিযোগ পেয়েছি যে চালকেরা নারী যাত্রীদের ফোন করে উত্ত্যক্ত করেছে। তাই চালক যেন যাত্রীর ফোন নম্বর দেখতে না পারে, এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে প্রায় সব রকমের প্রযুক্তিগত ব্যবস্থা উবারে আছে। যেকোনো জরুরি পরিস্থিতিতে যাত্রীদের নিজেদের সচেতনতাও জরুরি।’