জুতা ধার করে খেলতে যাওয়া সেই বাবর আজম আজ প্রায় ৫০ কোটি টাকার মালিক

সময়টা খুব একটা ভালো যাচ্ছে না বাবর আজমের। ওয়ানডে ক্রিকেটের ১ নম্বর ব্যাটসম্যান হয়ে বিশ্বকাপে পা রাখলেও ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারছেন না তিনি। সঙ্গে যুক্ত হয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে লজ্জাজনক এক হার। সব মিলিয়ে আজ নিজের ২৮তম জন্মদিন বেশ সাদামাটাভাবেই কাটাতে হচ্ছে পাকিস্তানি অধিনায়ককে। ব্যাট হাতে একের পর এক রেকর্ড ভেঙে চলা বাবর আজমের ব্যক্তিগত জীবনও বেশ রোমাঞ্চকর। জন্মদিনে আজ বাবর আজম সম্পর্কে কিছু তথ্য জানা যাক।

পাকিস্তান ক্রিকেটের এ সময়ের পোস্টার বয় হিসেবে ধরা হয় বাবর আজমকে। মাত্র ২৩ বছর বয়সে অধিনায়কের দায়িত্ব পান। এখন পাকিস্তানের ক্রিকেটে শুধু সব ফরম্যাটের অধিনায়কই নন, ওয়ানডে ক্রিকেটের ১ নম্বর ব্যাটসম্যানও এই তরুণ।
বাবর আজমের জন্ম পুরোনো লাহোরে। নিম্নমধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা তাঁর। লাহোরে ছোট্ট ঘড়ি সারানোর দোকান ছিল তাঁর বাবার। সেই আয় দিয়েই চলত সংসার।
ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি আলাদা ভালোবাসা ছিল। পাকিস্তানের বিখ্যাত আকমল ভ্রাতৃত্রয় (কামরান আকমল, উমর আকমল ও আদনান আকমল) সম্পর্কে বাবরের চাচাতো ভাই। তাঁদের হাত ধরেই ক্রিকেটে পদচারণ বাবরের।
২০০৬ সাল থেকে লাহোরের বিখ্যাত গাদ্দাফি স্টেডিয়ামে বলবয়ের কাজ শুরু করেন বাবর। সেখানেই জেপি ডুমিনির বাউন্ডারি পার করা একটি বল ক্যাচ ধরে সবার নজরে আসেন তিনি। সেখান থেকেই তাঁকে ডাকা হয় ট্রায়ালে। সেই ট্রায়ালে পরে যাওয়ার মতো জুতা পর্যন্ত ছিল না বাবরের। ভাই কামরান আকমলের কাছ থেকে জুতো ধার নিয়ে ট্রায়ালে যান তিনি। সেখান থেকেই শুরু হয় তাঁর উত্থান।  
সেদিনের জুতা ধার করে খেলতে যাওয়া বাবর আজমের বর্তমান সম্পত্তির পরিমাণ প্রায় ৫০ কোটি টাকা। পাকিস্তানের অধিনায়ক হিসেবেই তিনি বেতন পান মাসে সাড়ে ৫ লাখ টাকা। পাকিস্তানের অন্যতম বড় ইনফ্লুয়েন্সার হিসেবেও পরিচিতি বেড়েছে তাঁর। নামীদামি ব্র্যান্ডের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও মোটা অঙ্কের সম্মানী পান তিনি।
ক্রিকেটার হয়েই নিজের শেকড় ভুলে যাননি বাবর। নিয়মিতই তাঁকে দেখা যায় বিভিন্ন প্রতিষ্ঠানে আর্থিক সহায়তা করতে। গত বছর ২৫০ জন মেধাবী শিক্ষার্থীর পড়াশোনার দায়িত্ব নিয়েছেন তিনি।
পুরোনো লাহোর থেকে নিজের পরিবার নিয়ে স্থায়ী হয়েছেন লাহোরের অভিজাত পাড়ায়। লাহোরের সেই বিলাসবহুল বাসায় রয়েছে বিশাল বাগান, জিম। অভিজাত সাদা পাথরের টাইলস এবং বিভিন্ন চিত্রকর্ম শোভা পায় তাঁর বাসস্থানে।
গাড়ি এবং মোটরসাইকেলের প্রতি আলাদা আকর্ষণ রয়েছে বাবরের। তাঁর গ্যারেজে আছে আউডি, বিএমডব্লিউ, বিএআইসি জিপ। এমনকি ইয়ামাহা ও বিএমডব্লিউর সুপারবাইকও আছে তাঁর সংগ্রহে।
বিশ্বকাপের পরপরই বিবাহবন্ধনে আবদ্ধ হতে যাচ্ছেন পাকিস্তান অধিনায়ক। স্ত্রী তাঁর কাজিন নাদিয়া। ২০২২ সালে আংটি বদল হয় দুজনের। ব্যক্তিগত জীবনকে আড়ালে রাখতেই পছন্দ করেন তিনি। তাই স্ত্রীর সঙ্গে এখনো তাঁকে প্রকাশ্যে পাওয়া যায়নি।

সূত্র: জি নিউজ