অতিথিদের আমন্ত্রণ জানিয়ে বিব্রত অবস্থায় ফেলছেন না তো

যেকোনো অনুষ্ঠান আয়োজন করার আগে জায়গা বুঝে অতিথির তালিকা করা ভালো
ছবি : সুমন ইউসুফ

বাড়িতে বিশেষ কোনো অনুষ্ঠান আয়োজনে অনেক সময় দেখা যায় আয়োজনের তুলনায় অতিথি বেশি হয়ে গেছে। এতে অতিথিরা যেমন বিব্রত অবস্থায় পড়েন, তেমনি যাঁরা আয়োজক থাকেন, তাঁরাও এত অতিথি সামলাতে গিয়ে হিমশিম খেয়ে যান। তাই যেকোনো অনুষ্ঠান আয়োজন করার আগে জায়গা বুঝে অতিথির তালিকা করা ভালো।

যেকোনো অনুষ্ঠানে খাবার আয়োজন অনেকটাই মুখ্য। আর যা-ই হোক, অতিথি যদি না খেয়ে বের হয়ে যান, সে ক্ষেত্রে আপনারই বদনাম। এ জন্য সব সময় প্রয়োজনের তুলনায় বেশি খাবারের ব্যবস্থা রাখার পরামর্শ দিলেন এস কে ডেকোরের প্রধান পরিচালন কর্মকর্তা অন্দরসজ্জাবিদ সাইমুল করিম। এ জন্য যেকোনো অনুষ্ঠানের আগে হাতে কাগজ-কলম নিয়ে বসে পড়ুন। অতিথিসংখ্যা যেটাই হোক না কেন, ৫০ জনকে বাড়তি রেখেই সবকিছু ঠিক করবেন। বাড়িতে বিয়ের আয়োজন হলে ১০০ জন মানুষকে বাড়তি ধরুন। খেয়াল রাখুন, অতিথিরা যখন খেতে বসবেন, সবাইকে যেন একই রকম সম্মান প্রদর্শন করা হয়। অনেক সময় দেখা যায়, একজনের প্রতি বেশি মনোযোগ দেওয়া হচ্ছে, আরেকজন ঠিকমতো খেয়েছেন কি না, সেটাই জিজ্ঞেস করা হচ্ছে না। এ জিনিসটি যেন না হয়। দাওয়াতের প্রথম দিকেই যদি বুঝতে পারেন যে অতিথি বেশি হয়ে যাচ্ছে, তখনই আশপাশের ভালো কোনো রেস্তোরাঁ থেকে বাড়তি খাবার ফরমাশ করে ফেলুন। পাশাপাশি রান্নাঘরে বা যেখান থেকে খাবার পরিবেশনের আয়োজন হচ্ছে, সেখানে সব সময় নিজেদের একজন মানুষ রাখুন।

মানুষ যদি বেশি হয়ে যায়, কীভাবে সবাইকে এক জায়গায় ভালোভাবে আপ্যায়ন করবেন, সেটাও আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। অনেক সময় জায়গা অনুসারে হয়তো ৫০ জনের তালিকা করেছেন, বেড়ে হয়ে গেল ২০০। উপায় হিসেবে ডেকোরেটর থেকে বাড়তি চেয়ার নিয়ে আসুন। বাড়ির বাইরে জায়গা থাকলে সেখানে চেয়ার পেতে দিন। ফ্যানের ব্যবস্থা রাখুন। এতে অতিথিরা সেখানেও কাটিয়ে দেবেন অনেকটা সময়। চেয়ারগুলো এক জায়গায় না রেখে নানা জায়গায় ছড়িয়ে দিন। স্মোকিং জোন, লাউঞ্জ জোন, অ্যাপাটাইজার জোন, ফটো বুথ জোন—এভাবে নানা জোনে ভাগ করতে পারেন অতিথিদের জায়গাগুলো। যাঁরা ছবি তুলতে পছন্দ করেন, তাঁরা ফটো বুথের সামনেই কাটাবেন বেশ খানিকটা সময়। অ্যাপাটাইজার জোনেও টুকটাক খেতে খেতে গল্প করা যায়। এভাবেই দাওয়াতিদের ব্যস্ত রাখা যায় অনেকক্ষণ। পাশাপাশি মূল খাবার প্রয়োজনে সময়ের আগেই পরিবেশন করুন। এতে অনেকে যাঁরা আগে খেয়ে চলে যেতে চান, চলে গেলেন। ছোট পরিসরে মানুষের ভিড়ও কমে আসবে।

ছোট পরিসরে যখন দাওয়াতের ব্যবস্থা করবেন, সাজানোর দিকেও মনোযোগ দিন। অনেক জমকালো কিছু করতে গেলে জায়গা নষ্ট হবে। থিম অনুযায়ী ছোট ছোট ডেকোরেশন করতে পারেন। রং হিসেবে একটু চাপা টোনের দিকেই নজর দিন। ফটো বুথটি ছিমছাম সুন্দর করে সাজিয়ে একটি কোনায় রাখতে পারেন। যেকোনো দাওয়াতের আয়োজনই একটু সময় নিয়ে করুন। একদম শেষ মুহূর্তের আয়োজনে তাড়াহুড়োর ছাপ থাকে। অনেক কিছু ইচ্ছা থাকলেও তখন আর গুছিয়ে করা যায় না।