বসার ঘরের সোফার যেমন ধারা চলছে এখন

সোফার নকশায় আছে ভিন্নতা
ছবি : কবির হোসেন

বাড়িতে অতিথি এলেই তাঁকে আমরা বসার ঘরে নিয়ে যাই। শুধু কি অতিথি, প্রিয় মানুষদের সঙ্গে সোফায় বসে এক কাপ কফিতে চুমুক দিতে দিতে আড্ডা কিংবা বাচ্চাদের সঙ্গে খেলা বা খুনসুটি—এমন সব আনন্দের মুহূর্তও কিন্তু বসার ঘরকে ঘিরেই তৈরি হয়। তা ছাড়া বাড়িতে ঢুকেও প্রথম এই ঘরের দিকেই নজর পড়ে। বলা হয়ে থাকে, বসার ঘর দেখেই একজন মানুষের রুচির পরিচয় পাওয়া যায়। সেই জায়গাকে তাই সুন্দর করে সাজিয়ে রাখা জরুরি। বসার ঘর সাজানোর সময় অন্য ঘরগুলোর সঙ্গেও সামঞ্জস্য রাখতে হবে।

বসার ঘর সাজানোর শুরুতেই যে আসবাব কেনা হয়, তা হলো সোফা। সোফা বাছাই করার সময় কিছু বিষয় মাথায় রাখার পরামর্শ দিলেন স্থাপত্যবিষয়ক প্রতিষ্ঠান ডেপথ ওয়ার্কসের প্রধান স্থপতি ও ডিজাইনার রওনক উল জিসান। আজকাল বাজারে নানান আকার ও ডিজাইনের সোফা পাওয়া যায়। ঘরের আকার বুঝে সোফা বেছে নিতে হবে। ঘর বেশি বড় হলে ‘এল’ আকৃতির সোফা ব্যবহার করা যেতে পারে। সোফা কেনার সময় ঘরের অন্যান্য আসবাবের রং ও দেয়ালের রঙের বিষয়টি মাথায় রাখতে হবে।

সোফা সেটটি টেকসই ও আরামদায়ক হওয়া উচিত

বেশির ভাগ বাসাবাড়িতেই আজকাল বসার ঘর ও খাবার ঘর একসঙ্গে থাকে। তাই বসার ঘরের জায়গা খুব একটা বড় হয় না। আবার বসার ঘর আলাদা হলেও এত ছোট হয় যে মনের মতো করে সাজানো যায় না। সোফা রাখলেই মনে হয়, ঘরে আর জায়গা নেই। এই সমস্যার সমাধান দিতে পারে ডিভান। এই আসবাব আপনি ঘরের যেকোনো স্থানেই রাখতে পারবেন। দেখবেন আপনার বসার ঘরের রূপটাই পুরো বদলে যাবে।

যদি ঘরের আকার হিসেবে বড় সোফা বাছাই করেন, খেয়াল রাখুন যেন ঘরের চারদিকে ঘোরাঘুরি করতে কোনো অসুবিধা না হয়। অনেকে বসার ঘরেই টিভি দেখার ব্যবস্থা করে থাকেন। সে ক্ষেত্রে সোফার অবস্থান টেলিভিশনের মুখোমুখি হওয়া ভালো। সুতরাং সোফা বসানোর সময় বিপরীত দেয়ালে টিভি ক্যাবিনেটের জন্য জায়গা আছে কি না, নিশ্চিত হয়ে নিন।

এ ছাড়া বিন ব্যাগ, বড় আকারের বালিশের মতো রঙিন গদি ইত্যাদির ব্যবহারে বদলে যেতে পারে বসার ঘরের রূপ। এমনকি ভারী আসবাব একেবারে সরিয়ে মেঝেতেই বাহারি কার্পেট বা শতরঞ্জি, জাজিম ও হরেক রকমের কুশন বিছিয়ে বানিয়ে ফেলতে পারেন বসার জায়গা।

রঙিন চেয়ার দিয়ে সাজাতে পারেন বসার ঘর

লক্ষণীয়

  • সোফা সেটটি টেকসই ও আরামদায়ক হওয়া উচিত। দেখেশুনে কেনা হলে বাজেটের মধ্যেই ভালো সোফা পাওয়া যাবে। অনেক দিন ব্যবহার করা যাবে।

  • সহজে পরিষ্কার করা যায়, এমন ধরনের সোফা কিনুন। বিশেষ করে বাড়িতে শিশু থাকলে এ বিষয়টি অবশ্যই মাথায় রাখা উচিত।

  • শুধু অতিথিদের জন্যই নয়, অনেকেই বিশ্রাম, টিভি দেখা ইত্যাদি কাজের জন্যও সোফার ব্যবহার করে থাকেন। তাই কোনো উপকরণ বা আকারের সোফা কিনবেন, তা ঠিক করার সময় পরিবারের সদস্যদের জীবনযাপনের অভ্যাস বিবেচনায় নেওয়া প্রয়োজন। উদাহরণস্বরূপ, পরিবারের সদস্যরা যাঁরা টিভি দেখতে পছন্দ করেন, তাঁদের জন্য বালিশসহ একটি সোফা বেছে নেওয়া যেতে পারে। আবার অনেক সময় বাড়িতে অতিথিদের জন্য আলাদা ঘর থাকে না। তখন সোফা কাম বেড বা একটু বড় সোফা কেনা যেতে পারে। যা আরামদায়ক তো হবেই, প্রয়োজনে এই সোফায় শোয়াও যাবে।