এই ছবিতে কী দেখতে পাচ্ছেন? জেনে নিন আপনি মানুষ হিসেবে কেমন

অপটিক্যাল ইলিউশন একধরনের মনোবৈজ্ঞানিক ছবির খেলা। এ ধরনের ছবি দেখে নিজের ব্যক্তিত্ব বা বৈশিষ্ট্য সম্পর্কে কিছু ধারণা পেতেন পারেন আপনি। তবে বিষয়টিকে ‘সিরিয়াসলি’ না নিয়ে বরং নিছক মজা হিসেবেই নিন।

ছবিটির দিকে তাকালে সবার আগে কী চোখে পড়ে?

ছবিটি ভালোভাবে লক্ষ করুন। সবার আগে এখানে আপনি কী দেখতে পাচ্ছেন?
অপটিক্যাল ইলিউশনভিত্তিক মনোবৈজ্ঞানিক পরীক্ষার এই বিশেষ ছবিতে প্রধানত দুটি প্রাণী দেখা যাচ্ছে। একটি হলো কুমির, অন্যটি পাখি। ছবিতে ভালো করে খেয়াল করলে দুই পাশে দুটি কুমির এবং মাঝের দিকে ডানা মেলা একটি পাখি দেখতে পাওয়া যায়। কোনো ব্যক্তি ছবিটি প্রথমবার দেখার পর কোন প্রাণীটিকে শনাক্ত করতে সক্ষম, তার ওপর নির্ভর করে বলা যেতে পারে সে জন্মগতভাবে নেতা, নাকি নেতা নয়।

দুটো কুমির মুখোমুখি

যদি শুধু কুমির দেখতে পান

ছবিটি দেখার পর আপনি যদি শুধু দুই পাশের দুটি কুমিরকে শনাক্ত করতে পারেন, তাহলে আপনি একজন ভালো নেতা। জন্মগতভাবেই এই গুণ আপনার মধ্যে আছে। জীবনের অনেক ঘটনার ওপরেই আপনার ভালো নিয়ন্ত্রণ রয়েছে। সিদ্ধান্ত গ্রহণে আপনি বেশ সিদ্ধহস্ত। আশপাশের মানুষজন এই গুণাবলির জন্য আপনার ওপর খানিকটা নির্ভরশীল। আবার অন্যদের কাছ থেকে নির্দেশনা গ্রহণ করতেও আপনি পছন্দ করেন না। ফলে কর্মক্ষেত্রে কিছু সহকর্মীর সঙ্গে আপনার দূরত্ব থাকতে পারে। এ কারণে আত্মীয় বা বন্ধুদের সঙ্গেও ভুল-বোঝাবুঝির সৃষ্টি হতে পারে।

পাখিটি কি দেখতে পাচ্ছেন?

যদি শুধু পাখি দেখতে পান

ছবিতে আপনি যদি শুধু মাঝের ডানা মেলা পাখিটি দেখতে পান, তাহলে বুঝে নিন আপনি সিদ্ধান্ত গ্রহণ করা বা নেতৃত্ব দেওয়ার চেয়ে কার্যসম্পাদনে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। আপনি অন্যের দেওয়া সিদ্ধান্ত মেনে নিয়ে যেকোনো কাজ করতে বেশি পছন্দ করেন।

দুটো কুমির ও একটি পাখি

যদি কুমির ও পাখি দুটিই দেখতে পান

ছবিতে যদি কুমির ও পাখি—দুই-ই দেখতে পান, তাহলে সবচেয়ে ভালো। এর মানে আপনি যেকোনো কাজের নেতৃত্ব দেওয়ায় এবং তা সম্পাদনে সমানভাবে দক্ষ। প্রয়োজন অনুসারে দুটি দায়িত্বই আপনি ভালোভাবে পালন করতে পারেন। আপনি মানুষ হিসেবে সতর্ক, সাবধানী। যেভাবেই হোক না কেন, আপনার কাছে কাজটি শেষ করাটাই মুখ্য। এ জন্য কর্মক্ষেত্রে আপনি একজন ভালো নেতা আর ‘টিমপ্লেয়ার’ দুই-ই হয়ে উঠতে পারেন।


সূত্র: টাইমস অব ইন্ডিয়া