ঘাম হলে ভেজা নরম সুতি কাপড় দিয়ে মুছে ফেলুন
ঘাম হলে ভেজা নরম সুতি কাপড় দিয়ে মুছে ফেলুন

লিখতে গেলে পরীক্ষার খাতাও ঘামে ভিজে যায়

পরামর্শ দিয়েছেন—বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনসালট্যান্ট এন্ডোক্রাইনোলজিস্ট এবং ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের ডায়াবেটিস, থাইরয়েড, অন্যান্য হরমোন ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. মারুফা মোস্তারী

প্রশ্ন: আমার বয়স ১৭ বছর। ছোটবেলা থেকে আমার হাত–পা বেশি ঘামে। যে কারণে পরীক্ষার খাতায় লিখতে গেলে খাতাও ভিজে যায়। পরীক্ষায় বসেও খাতা যাতে না ভেজে, সেদিকে মনোযোগ দিতে হয়। তবু খাতা ভিজে যায়। বিষয়টি আমার খুবই বিরক্ত লাগে। এখনো একই সমস্যা আছে। এর কি কোনো সমাধান নেই? কীভাবে এই সমস্যা থেকে মুক্তি মিলবে?

আল মামুন, কালীপুর, চাঁদপুর

পরামর্শ: আপনার এমন সমস্যার ক্ষেত্রে আগে কারণ নির্ণয় করা জরুরি। হাত-পা ঘামার অনেক কারণ থাকতে পারে। সবার আগে দেখতে হবে থাইরয়েডের সমস্যা আছে কী না। বিভিন্ন রোগের কারণেও ঘামতে পারে হাত–পা। স্নায়ুতন্ত্রে যদি কোনো সমস্যা থাকে, তাহলেও হাত-পা ঘামতে পারে। ডায়াবেটিসের কারণে হাত–পা ঘামে। বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও হতে পারে এই সমস্যা। সুতরাং ঠিক কোন কারণে আপনার হাত–পা ঘামছে, জানতে প্রথমে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। তাঁকে সঠিকভাবে আপনার সমস্যার বর্ণনা দিতে হবে। ঠিক কী কারণে আপনি এই সমস্যায় ভুগছেন, তা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে চিকিৎসক আপনাকে জানাবেন। রোগ নির্ণয় করার পর পূর্ণ চিকিৎসা গ্রহণ করুন।