হেপাটাইটিস থেকে বাঁচার উপায়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বজুড়ে বর্তমানে ৩০ কোটি ৪০ লাখ মানুষ হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’-তে আক্রান্ত। ২০২২ সালে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’-এর সংক্রমণে বিশ্বব্যাপী ১৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে। উন্নত বিশ্বের তুলনায় বাংলাদেশে এই রোগের হার বেশি। এই বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২৮ জুলাই পালিত হয় বিশ্ব হেপাটাইটিস দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য, ‘ইটস টাইম টু অ্যাক্ট’ বা (এই রোগ নিয়ে) ‘কাজ করার এখনই সময়’।

হেপাটাইটিস কী

হেপাটাইটিস হচ্ছে যকৃতের প্রদাহ। নানা ভাইরাসের সংক্রমণে যকৃতে প্রদাহ হয়ে থাকে। এর কিছুতে স্বল্পমেয়াদি প্রদাহ হয়, যেমন হেপাটাইটিস ‘এ’ ও ‘ই’। আবার কোনো কোনো ভাইরাসে দীর্ঘমেয়াদি প্রদাহ হয়, যার থেকে সিরোসিস, এমনকি লিভার ক্যানসার পর্যন্ত হতে পারে। হেপাটাইটিস গোত্রের ভাইরাস ছাড়াও কিছু জীবাণু লিভারে প্রদাহ সৃষ্টি করতে পারে।

স্বল্পমেয়াদি বা একিউট হেপাটাইটিস

জন্ডিসের অন্যতম কারণ হেপাটাইটিস ‘এ’ ও ‘ই’ ভাইরাস। এই দুটিই দূষিত খাবার ও পানির মাধ্যমে ছড়ায়। এরা স্বল্পমেয়াদি সংক্রমণ করে থাকে। জন্ডিসের উপসর্গ, যেমন অরুচি, বমিভাব, বমি, প্রস্রাবের রং হলদে হওয়া, চোখ ও হাতের তালু হলুদ হওয়া। সাধারণত সঠিক পরিচর্যা ও বিশ্রামে এক-দুই মাসে এই সংক্রমণ সেরে যায়। তবে অন্তঃসত্ত্বা নারীদের হেপাটাইটিস ‘ই’ সংক্রমণ থেকে গুরুতর হতে পারে।

দীর্ঘমেয়াদি বা ক্রনিক হেপাটাইটিস

হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ক্রনিক বা দীর্ঘমেয়াদি প্রদাহ সৃষ্টি করে। এটি সাধারণত রক্তের মাধ্যমে ছড়ায়। অনিরাপদ রক্তসঞ্চালন, শিরায় মাদক গ্রহণ, দূষিত অনিরাপদ ইনজেকশন, সিরিঞ্জ বা ধারালো বস্তুর ব্যবহার এবং অনিরাপদ যৌনসংসর্গের মাধ্যমে এটা সংক্রমিত হয়। দীর্ঘমেয়াদি প্রদাহ থেকে লিভার সিরোসিস, এমনকি লিভার ক্যানসার হতে পারে। অনেকে নীরব বাহক হিসেবে থাকেন, অনেক সময় অন্য কোনো পরীক্ষা করতে গিয়ে শনাক্ত হয়।

এখন দীর্ঘমেয়াদি হেপাটাইটিসের সুচিকিৎসা আছে। কুসংস্কারে বিশ্বাস না করে বিজ্ঞানসম্মত চিকিৎসা নিতে হবে।

হেপাটাইটিস প্রতিরোধের উপায়

  • পানিবাহিত হেপাটাইটিস রোধ করতে বিশুদ্ধ পানি পান করতে হবে। বাইরের খোলা খাবার ও পানি, শরবত, জুস থেকে দূরে থাকুন।

  • রান্না, পরিবেশন ও ধোঁয়ার কাজে পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। টয়লেট ব্যবহারের পর, খাবার আগে, খাবার প্রস্তুত করার আগে সাবান দিয়ে হাত ধুতে হবে। সবাইকে এ বিষয়ে সচেতন করতে হবে।

  • রক্তসঞ্চালনে সতর্ক থাকতে হবে। অনিরাপদ রক্ত কখনোই ব্যবহার করা উচিত নয়। কেবল পরীক্ষিত রক্তদাতার রক্ত গ্রহণ করা যাবে।

  • অনিরাপদ যৌনসংসর্গ থেকে দূরে থাকা উচিত। মাদককে ‘না’ বলতে হবে।

  • হেপাটাইটিস ‘এ’ ও ‘বি’-এর কার্যকর টিকা আছে। টিকাগুলো নিতে হবে। শিশুদের হেপাটাইটিস ‘বি’ টিকা বর্তমানে জাতীয় টিকা প্রকল্পেও দেওয়া হচ্ছে।

  • অধ্যাপক ডা. মোহাম্মদ জাকির হোসেন, বিভাগীয় প্রধান, পরিপাকতন্ত্র, লিভার ও প্যানিক্রয়াস রোগ বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, ঢাকা