থাইরয়েড, কোষ্ঠকাঠিন্য, রক্তচাপ ও অ্যালার্জি হলে কী করবেন

পরামর্শ দিয়েছেন ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের কনসালট্যান্ট, মেডিসিন, অ্যালার্জি ও রিউম্যাটোলজি বিশেষজ্ঞ ডা. জুবায়ের আহমদ

ওজন কমানোর পাশাপাশি খাওয়াদাওয়ায় নিয়ন্ত্রণ করে বাগে আনতে পারেন রক্তচাপ

প্রশ্ন: আমার বয়স ৩৮ বছর। আমার থাইরয়েড, কোষ্ঠকাঠিন্য, রক্তচাপ ও অ্যালার্জি আছে। সম্প্রতি এসবের সঙ্গে যোগ হয়েছে দাদ। আমি এখন কোন কোন ওষুধ খাব? কোন কোন খাবার খেলে এগুলো থেকে পরিত্রাণ পাব?

আয়েশা ছিদ্দিকা, ওমানপ্রবাসী

পরামর্শ: থাইরয়েড, কোষ্ঠকাঠিন্য, রক্তচাপ থেকে পরিত্রাণ পেতে প্রক্রিয়াজাত খাবার, বাইরের ভাজাপোড়া ইত্যাদি এড়িয়ে চলতে হবে। পিৎজা, পাস্তা, চিপস, চকলেট, লাল মাংস খাওয়া থেকে বিরত থাকবেন। আয়োডিন ও খনিজসমৃদ্ধ খাবার থাইরয়েডের জন্য ভালো। এ ক্ষেত্রে দুধ, পনির, দই—এ–জাতীয় খাবার খাবেন। চিনি খাওয়া বাদ দিতে হবে। আর কোষ্ঠকাঠিন্য এড়াতে খেতে হবে আঁশযুক্ত খাবার। যেমন শাকসবজি, পেঁপে, বেল ইত্যাদি। নিয়মিত পর্যাপ্ত পানি পান করবেন।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য বাড়তি লবণ খাওয়া থেকে বিরত থাকবেন। কলা, টমেটো, বাদাম প্রভৃতি খাবার রক্তচাপ নিয়ন্ত্রণে খুব কার্যকর। আপাতত অ্যালার্জি থেকে মুক্তি পেতে অ্যালার্জি উদ্রেককারী খাবার, যেমন হাঁসের মাংস, গরুর মাংস, চিংড়ি, বেগুন, কচু ইত্যাদি এড়িয়ে চলবেন।

কেবল রোগের লক্ষণ বা বিবরণ পড়ে কোনো ওষুধ খাওয়ার নির্দেশনা দেওয়া যাবে না। আপনি একজন মেডিসিন ও চর্মরোগবিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়ে কতগুলো পরীক্ষা করিয়ে নেবেন। উল্লিখিত রোগের সামগ্রিক অবস্থা জেনে উক্ত চিকিৎসকেরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন।