দীর্ঘদিন নাকে ড্রপ দিলে কোনো সমস্যা হবে কি

পাঠকের এই প্রশ্নের পরামর্শ দিয়েছেন—নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞ, হেড-নেক সার্জন এবং ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল কনসালট্যান্ট ডা. এম আর ইসলাম

সমস্যা: আমার সন্তানের বয়স এক বছর। জন্মের পর থেকেই তার নাক বন্ধ থাকে। তখন থেকেই নিয়মিত ড্রপ ব্যবহার করা হচ্ছে। সন্তানের মায়েরও (আমার স্ত্রী) নাক বন্ধের সমস্যা আছে। একই সঙ্গে শিশুর কানেও প্রচুর চুলকায়। কানের ময়লার কারণে কি এটা হতে পারে? আর দীর্ঘদিন নাকের ড্রপ দিলে কোনো সমস্যা হবে কি না, পরামর্শ চাই।

ফজলুল হক, মেহেরপুর

পরামর্শ: বাজারে প্রচলিত নিম্নমানের ড্রপ হলে সমস্যা হতে পারে। ভালো মানের ড্রপ হলে ব্যবহার করা যেতে পারে। তবে দীর্ঘদিন ব্যবহার না করাই ভালো। পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে মূল কারণ নিরূপণ করে যথাযথ চিকিৎসা করা দরকার। আর মায়ের নাক বন্ধের সঙ্গে সন্তানের নাক বন্ধের কোনো সম্পর্ক নেই। এটি বংশগত রোগ নয়। কানের ময়লাও এর জন্য দায়ী নয়।

ময়লা পরিষ্কারের জন্য কানে দু-এক ফোঁটা করে অলিভ অয়েল দিতে পারেন। এতে ময়লা নরম হয়ে বেরিয়ে আসবে। চুলকানিও কমে যাবে। কোনোভাবেই কান খোঁচাখুঁচি করা যাবে না। নাক ও কান—দুটি অঙ্গই খুব স্পর্শকাতর। শিশুদের ক্ষেত্রে আরও যত্নবান হওয়া জরুরি। তাই দেরি না করে দ্রুত একজন নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞ দেখিয়ে নিন।

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য বিষয়ক প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে। ই–মেইল ঠিকানা: adhuna@prothomalo.com 

(সাবজেক্ট হিসেবে লিখুন ‘স্বাস্থ্য জিজ্ঞাসা’)

ডাক ঠিকানা: প্র অধুনা, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫।

(খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’), ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA