চুল পড়ে টাক হলে কী চুল প্রতিস্থাপন করা যায়
চুল পড়ে টাক হলে কী চুল প্রতিস্থাপন করা যায়

লেজার দিয়ে টাক মাথায় চুল লাগানো যায়?

পরামর্শ দিয়েছেন—ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের কনসালট্যান্ট, চর্ম, যৌন, অ্যালার্জি, লেজার অ্যান্ড হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ডা. মো. কামরুল হাসান চৌধুরী

প্রশ্ন: আমার বয়স ৩৮ বছর। মাথায় টাক পড়ে যাচ্ছে। কপাল ও মাথার তালুতে চুল নেই। খুব হীনম্মন্যতায় ভুগি। ইচ্ছে করে টুপি দিয়ে মাথা ঢেকে রাখি। শুনেছি, লেজার দিয়ে চুল লাগানো যায়। এটা কি নিরাপদ? খরচ কেমন?

মৃদুল, চাটমোহর, পাবনা

পরামর্শ: চুল পড়ার অনেক কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম কিছু কারণ হলো বংশগত, হরমোনজনিত, ভিটামিন ডি-এর ঘাটতি, অতিরিক্ত দুশ্চিন্তা ও মাথায় খুশকিজনিত অসুখ। এই পর্যায়ে প্রথমে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন এবং কারণ নির্ণয় করে যথাযথ চিকিৎসা গ্রহণ করুন। পাশাপাশি পিআরপি থেরাপি ও লেজার থেরাপির মাধ্যমে চুলের চিকিৎসা নিতে পারেন। তবে অতিরিক্ত চুল পড়ার কারণে যদি টাকমাথা হয়ে যায়, তাহলে ওষুধ বা পিআরপি থেরাপিতে আশানুরূপ ফলাফল না–ও পেতে পারেন। এ ক্ষেত্রে হেয়ার ট্রান্সপ্ল্যান্ট বা চুল প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। চুল প্রতিস্থাপনের সফলতার হারও বেশ সন্তোষজনক। টাক সমস্যার সমাধানে চুল প্রতিস্থাপন নিরাপদ একটি পদ্ধতি। চুল প্রতিস্থাপনের ব্যয় ব্যক্তিভেদে আলাদা। মূলত আপনার চুল পড়া ও টাকের মাত্রার ওপর এটি নির্ভর করছে। তাই সরাসরি একজন হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জনের সঙ্গে দেখা করে পরামর্শ গ্রহণ করুন। আশা করি, উপকার পাবেন।