বর্ষায় পেট ঠিক রাখতে যে দুটি সবজি অবশ্যই খাবেন

বর্ষায় ব্যাকটেরিয়া সংক্রমণ বেড়ে নানা রোগব্যাধি দেখা দিতে পারে। বিশেষ করে পেটের সমস্যা দেখা দেয় অহরহ। তবে এ সময় বাজারে মেলে এমন দুটি সবজি কাঁকরো ও করলা পেটের সমস্যা দারুণ উপকারী। জেনে নিন বিস্তারিত।

কাঁকরোল

কাঁকরোলে প্রোটিন ও আয়রনও পাবেন

বর্ষার একটি অনন্য সবজি হলো কাঁকরোল, যাতে পাবেন অনেক উপকারী উপাদান। খনিজ ও আঁশে ভরপুর, যা হজম ক্ষমতা বাড়ায় ও সংক্রমণ দূরে রাখে। বিষণ্নতা দূর করার অনন্য উপাদান আছে এতে। মানসিক চাপ কমিয়ে বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে ধীরগতির করতে সাহায্য করে কাঁকরোল।

কাঁকরোলে প্রোটিন ও আয়রনও পাবেন। বর্ষায় পেট ঠিক রাখতেও এই সবজি অনন্য। এতে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদানও থাকে, যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এ ছাড়া এতে কার্বোহাইড্রেট, অ্যান্টি–অক্সিডেন্ট উপাদানও থাকে।

করলা

করলা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়

তেতো স্বাদের কারণে অনেকের খেতে ভালো না লাগলেও করলা খুব উপকারী। করলা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। এটি ভিটামিন সির একটি ভালো উৎস, যা রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তা ছাড়া এর আছে অ্যান্টিভাইরাল গুণ, যা ভাইরাল ইনফেকশন প্রতিহত করে। জ্বর বা অন্য কারণে অরুচি হলে রুচিবর্ধক সবজি করলা রাখা যাবে খাদ্যতালিকায়।

বর্ষায় সবজিবিষয়ক সতর্কতা

বর্ষা মৌসুমে সবজি দু-তিনবার ভালো করে ধুয়ে রান্না করুন

বর্ষা মৌসুমে সবজি কেনার পর অবশ্যই দু-তিনবার ভালো করে ধুয়ে রান্না করতে হবে। এতে জীবাণু বা কোনো রাসায়নিক থাকলে দূর হবে। মনে রাখতে হবে, এ সময় যা খাবেন, তা যেন অবশ্যই পরিষ্কার ও জীবাণুমুক্ত হয়। তা না হলে বিপদ। এ সময় বাইরের খাবার বিশেষ করে ফুটপাতের ভাজাপোড়া যতটা পারেন কম খাবেন। তা না হলে পেটের পীড়ায় ভুগতে হতে পারে।