ডায়াবেটিস ও মুখের স্বাস্থ্য

আজ ৬ সেপ্টেম্বর। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের মৃত্যুবার্ষিকীর দিনটিকে ‘ডায়াবেটিক সেবা দিবস’ হিসেবে পালন করা হয়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের জটিলতা অনেক। হৃদ্‌রোগ, কিডনি জটিলতা কিংবা স্নায়ুরোগের পাশাপাশি মুখের স্বাস্থ্য জড়িয়ে আছে ডায়াবেটিসের সঙ্গে।

মুখের ভেতর দাঁত, মাড়ি, জিহ্বা অথবা গালের কোনো অংশে প্রদাহ বা ইনফেকশন থাকলে ডায়াবেটিস রোগীর ব্লাড সুগার বা শর্করা নিয়ন্ত্রণে রাখা কঠিন। আবার যাঁদের ডায়াবেটিস আছে, তাঁদের মাড়ির রোগ, মুখ গহ্বরের বিভিন্ন অংশ ও দাঁতের অন্যান্য সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি।

মাড়ির রোগ ডায়াবেটিস–সম্পর্কিত মুখের সবচেয়ে বেশি গুরুতর সমস্যা। চিকিৎসা করা না হলে ক্রমে মাড়ি ফোলা বা রক্ত পড়া অবস্থা থেকে দাঁত পড়ে যাওয়া পর্যন্ত হতে পারে। রক্তে গ্লুকোজের উচ্চমাত্রা মাড়ির রোগ মৃদু থেকে গুরুতর হওয়ার ঝুঁকি বাড়ায়।

মাড়ির প্রদাহ (জিনজিভাইটিস): মাড়ির রোগের প্রথম পর্যায় মাড়ির প্রদাহ, দাঁতের চারপাশে নরম টিস্যুগুলোর প্রদাহ। মাড়ির কাছে দাঁতে প্লাক ও টারটার তৈরি হলে জ্বালাপোড়া এবং প্রদাহ হয়। ফলে মাড়ি লাল হতে ও ফুলে যেতে পারে এবং সহজেই রক্তপাত হতে পারে।

মাড়ির প্রদাহ (পিরিওডোনটাইটিস): চিকিৎসা করা না হলে মাড়ির প্রদাহ পিরিওডোনটাইটিসে পরিণত হতে পারে। মাড়ি ও হাড়ের সংক্রমণ দাঁতকে মাড়ি থেকে আলগা করে রাখে। মাড়ি দাঁত থেকে সরে যেতে থাকে ও পকেট তৈরি করে; যা ধীরে ধীরে সংক্রমিত হয়। এতে দাঁত আলগা হয়ে যেতে পারে, এমনকি তুলে ফেলার প্রয়োজন হতে পারে। অনেক সময় নিজে থেকেই দাঁত নড়ে পড়ে যায়।

ড্রাই মাউথ: শুষ্ক মুখ বা লালার অভাব মুখের ভেতরে ঘা বা আলসার ও অন্যান্য সংক্রমণজনিত রোগের কারণ হতে পারে। এ অবস্থাকে ড্রাই মাউথ বলা হয়। থ্রাশ একটি ছত্রাক সংক্রমণ; যা মুখে বেদনাদায়ক সাদা দাগ সৃষ্টি করে। ‘বার্নিং মাউথ সিনড্রোম’ মুখের ভেতরে একটি জ্বলন্ত অনুভূতি; যা অনিয়ন্ত্রিত ডায়াবেটিসে রক্তে গ্লুকোজের মাত্রার কারণে হয়ে থাকে।

মুখ সুস্থ রাখার উপায়

  • রক্তে গ্লুকোজের মাত্রা নির্দিষ্ট সীমার মধ্যে রাখা। সুগারের মাত্রা নির্ধারণ ও নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেওয়া।

  • স্বাস্থ্যকর খাবার ও পানীয় গ্রহণ। ওজন, উচ্চতা ও বয়স মেপে খাবার পরিকল্পনা করা।

  • নিয়মিত ডেন্টিস্টের কাছে যাওয়া। শিখে নেওয়া কীভাবে বাড়িতে দাঁতের যত্ন নেওয়া যায়।

  • ধূমপান ও তামাক সেবন ডায়াবেটিসের ভয়াবহতা, মুখের সমস্যা ও জটিলতা অনেক গুণ বাড়িয়ে দেয়। এ ব্যাপারে সতর্ক হওয়া।

  • ড. অরূপ রতন চৌধুরী, অধ্যাপক ও সাম্মানিক জ্যেষ্ঠ উপদেষ্টা, ডিপার্টমেন্ট অব ডেন্টাল সার্জারি, বারডেম জেনারেল হাসপাতাল