যোগে যেভাবে বিয়োগ হবে ওজন

ওজন স্বাস্থ্যকর উপায়ে কমানো এবং সেটা ধরে রাখার ক্ষেত্রে ইয়োগা বা যোগাসন খুব ভালো মাধ্যম। এতে শরীর ও মন দুই দিকেই সমান গুরুত্ব দেওয়া হয়। নিচে ওজন কমানোর ক্ষেত্রে কার্যকর ২ টি আসনের বর্ণনা দেওয়া হলো।

আজ ২১ জুন আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস। শরীর ভালো রাখতে যোগের তুলনা হয় না। বিশেষ করে কর্মব্যস্ত জীবনে শরীর ও মনের প্রশান্তি এবং সুস্থতা নিশ্চিত করতে পারে যোগব্যায়াম। শরীরের নানা সমস্যার সমাধানে নানা রকম যোগাসন দরকার হয়। নিয়মিত সেই আসনগুলো চর্চা করলে ভালো থাকবেন যে কেউ। ওজন কমানো, ভালো ঘুম, পিঠ বা কোমরের ব্যথা, ত্বকে তারুণ্য—সব সমস্যার সমাধান আছে যোগে। যোগব্যায়াম দিবসের আগে নিজেকে ভালো রাখার এই কৌশলগুলো দেখে বাড়িতেই চর্চা শুরু করতে পারেন। উপায় জানাচ্ছেন এভারগ্রিন ইয়োগার প্রশিক্ষক বাপ্পা শান্তনু

মণ্ডূকাসন

মডেল : বাপ্পা শান্তনু

যেভাবে করবেন: বজ্রাসনে বসুন। হাঁটু দুটি একসঙ্গে করে পায়ের বৃদ্ধাঙ্গুলদ্বয় স্পর্শ করে থাকবে। এক হাতের পাতার ওপর অন্য হাতের পাতা রেখে নাভি বরাবর স্থাপন করুন। শ্বাস ছাড়তে ছাড়তে একদম সামনের দিকে ঝুঁকে যান। এই আসনে শ্বাসপ্রশ্বাসে একটু সমস্যা হয়, তাই ছোট ছোট করে ধীরগতিতে শ্বাসপ্রশ্বাস নিয়ন্ত্রণ করবেন। আসন থেকে ফেরার সময় শ্বাস নিতে নিতে ফিরুন।

ব্যাপ্তিকাল: প্রতিবার ৩০-৬০ সেকেন্ড করে মোট ৩-৫ বার করুন।

সতর্কতা: খালি পেটেই আসনটি করবেন। পিরিয়ড চলাকালে এই আসন করা নিষেধ।

উত্থিত ত্রিকোণাসন

মডেল : বাপ্পা শান্তনু

যেভাবে করবেন: দুই পায়ের মধ্যে আপনার উচ্চতা অনুযায়ী ৩-৪ ফুট দূরত্ব রেখে দাঁড়ান। ডান পায়ের পাতা পুরোপুরি ৯০ ডিগ্রি কোণে বাইরের দিকে ঘোরান। শ্বাস নিতে নিতে দুই হাত কাঁধের সমান্তরালে উঁচু করুন। এবার শ্বাস ছাড়তে ছাড়তে ডান দিকে ঝুঁকে ডান হাতের পাঞ্জাকে ডান পায়ের পাতার বাইরের দিকে রাখুন। বাঁ হাত ওপরের দিকে টান টান হয়ে থাকবে আর দৃষ্টি থাকবে বাঁ হাতের মধ্য আঙুলের শীর্ষে। খেয়াল রাখবেন দুই হাত ও কাঁধ যেন একই রেখায় থাকে।
আসন থেকে ফেরার সময় শ্বাস নিতে নিতে উঠুন এবং শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামান। একইভাবে বাঁ পাশেও আসনটি করুন।  

ব্যাপ্তিকাল: প্রতি দিকে ৩০-৬০ সেকেন্ড থাকুন। ডান–বাঁ মিলিয়ে ১ সেট, এভাবে ৩ সেট করুন।