কোমরে ব্যথায় হাঁটবেন, নাকি হাঁটবেন না?

ব্যাক পেইন বা পিঠে, কোমরে ব্যথা খুবই পরিচিত একটি সমস্যা। অনেকে এ সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগছেন। অনেকে বলে থাকেন, ‘আমি পিঠের ব্যথায় হাঁটতে পারি না।’ আসলে কি ব্যাক পেইনে হাঁটা নিষেধ? আবার অনেক বিশেষজ্ঞ চিকিৎসক ব্যাক পেইনের জন্য নিয়মিত হাঁটার পরামর্শ দিয়ে থাকেন। আসলে কি ব্যাক পেইনের জন্য হাঁটা উপকারী?

ব্যাক পেইন বা পিঠে, কোমরে ব্যথা খুবই পরিচিত একটি সমস্যা

কোমরে ব্যথার কারণ

পিঠের যে অংশটিতে ব্যথা হয়, সেটার উৎস হতে পারে মাংসপেশি, হাড়, লিগামেন্ট, মেরুদণ্ড বা টেন্ডন। ব্যাক পেইনের ভেতর সবচেয়ে বেশি যেটা হয়, তার নাম মেকানিক্যাল ব্যাক পেইন। এটি কোমরে বেশি চাপজনিত কারণে হয়ে থাকে। আবার বিশ্রাম নিলে ব্যথা ভালো হয়ে যায়। আঘাতের কারণেও ব্যথা হয়। বিভিন্ন বাত রোগে হতে পারে। এ ছাড়া হাড়ের বিভিন্ন রোগ, হাড়ক্ষয় এসবেও পিঠে ব্যথা হয়। জীবাণুর সংক্রমণ, টিউমারেও ব্যাক পেইন হতে পারে।

মাংসপেশির টান খাওয়াও আরেকটি গুরুত্বপূর্ণ কারণ।

কেন কোমড়ে ব্যথায় হাঁটা উপকারী?

নিয়মিত হাঁটলে শারীরিক কিছু পরিবর্তন আসে, যেমন—


১. মাংসপেশির শক্তি বৃদ্ধি পায়
২. পিঠের রক্তসঞ্চালন বাড়ে
৩. শারীরিক গঠন ও অস্থিসন্ধির স্থিতিস্থাপকতা ভালো থাকে
৪. হাড়, মাংসপেশি, মেরুদণ্ড নমনীয় হয়
এসব পরিবর্তন ব্যাক পেইন প্রশমনের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। গবেষণায় দেখা গেছে যে বেশির ভাগ ব্যাক পেইনে হাঁটা উপকারী।

সতর্কতা

তবে কিছু কিছু হাড়জনিত সমস্যা, যেমন হাড়ক্ষয় ও আরও কিছু রোগে চিকিৎসক আক্রান্ত স্থানের ওপর বেশি চাপ দিতে নিষেধ করেন। কেননা অতিরিক্ত হাঁটার কারণে সেটি আরও বেড়ে যেতে পারে। বা হাড়ে ‘ফ্র্যাকচার’ হতে পারে। সে ক্ষেত্রে সতর্ক থাকা উচিত ও চিকিৎসকের পরামর্শ নিয়ে কতটুকু হাঁটা যাবে বা আদৌও হাঁটা যাবে কি না, নিশ্চিত হয়ে নেওয়া উচিত। সে রকম পরিস্থিতি ছাড়া যেখানে ঝুঁকি নেই, সে ক্ষেত্রে অবশ্যই নিয়মিত হাঁটা ব্যাক পেইনের জন্য উপকারী।


ডা. সাইফ হোসেন খান, মেডিসিন কনসালট্যান্ট, পপুলার ডায়াগনস্টিক সেন্টার, ধানমন্ডি, ঢাকা